রংপুর হাইস্কুলের দুই দিনব্যাপী শতবর্ষ পূর্তি উৎসব

মঙ্গলবার, ০৬ মার্চ ২০১৮ | ১০:৫৩ পূর্বাহ্ণ |

রংপুর হাইস্কুলের দুই দিনব্যাপী শতবর্ষ পূর্তি উৎসব
রংপুর হাইস্কুলের দুই দিনব্যাপী শতবর্ষ পূর্তি উৎসব

বিভাগীয় নগরীর প্রাণকেন্দ্রে অবস্থিত রংপুর হাইস্কুল শতবর্ষী একটি শিক্ষা প্রতিষ্ঠান । জ্ঞানের প্রদীপ্ত মশাল জ্বালিয়ে আলোকিত মানুষ গড়ার অঙ্গীকার নিয়ে যুগ যুগ ধরে শিক্ষার আলো ছড়ানো প্রতিষ্ঠানটির শতবর্ষ পূর্তি উৎসবকে ঘিরে আগে থেকেই যেন রঙ ছড়িয়ে পড়ছে রংপুরে।

‘শতবর্ষে শত প্রাণ, বাজুক মনে ঐক্যতান’ স্লোগানে প্রাচীনতম এই শিক্ষপ্রতিষ্ঠানের দুই দিনব্যাপী শতবর্ষ পূর্তি উৎসবের দিন নির্ধারণ করা হয়েছে আগামী ঈদুল ফিতরের দ্বিতীয় ও তৃতীয় দিন।

ব্রিটিশ আমলে ১৯১৩ সালের ২০ জানুয়ারি তৎকালীন জমিদার মনিন্দ্র চন্দ্র নন্দি ভুব বাহাদুর মধ্যম মানের স্কুল হিসেবে এই শিক্ষাপ্রতিষ্ঠানের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ১৯১৫ সালে আনুষ্ঠানিক উদ্বোধনের মধ্য দিয়ে ইংরেজি  স্কুল হিসেবে এর যাত্রা শুরু হয়। শুরুতে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ছাত্রদের ইংরেজি মাধ্যম পড়ানো হলেও ১৯৫২ সালে তৎকালীন সরকারের শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক আরোপিত কারিকুলাম অনুযায়ী প্রতিষ্ঠানটিকে জুনিয়র হাইস্কুলে রূপান্তরিত করা হয়।

প্রতিষ্ঠানটি হাইস্কুলে রূপান্তরিত হয় ১৯৬১ সালে। ওই সময় এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অষ্টম শ্রেণি পর্যন্ত অধ্যয়নের পর অন্য কোনো স্কুল থেকে মেট্রিক পরীক্ষা দিতে হতো। এতে সমস্যা সৃষ্টি হওয়ায় শিক্ষার্থী-অভিভাবকদের মাঝে অসন্তোষ দেখা দেয়। সে বছরই অর্থাৎ ১৯৬১ সালে জয়নালসহ কয়েকজন শিক্ষার্থী পূর্ণাঙ্গ হাইস্কুল প্রতিষ্ঠার দাবিতে আন্দোলন করেন।

তৎকালীন জেলা প্রশাসক স্কুলে এসে শিক্ষার্থীদের দাবির কথা শুনে ম্যানেজিং কমিটিকে নিয়ে সভা করে সে বছরই প্রতিষ্ঠানটিকে পূর্ণাঙ্গ হাইস্কুলে রূপান্তর করেন। হাঁটি হাঁটি পা পা করে ২০১৪ সালে শতবর্ষ পূর্তি হয় ঐতিহ্যবাহী  রংপুর হাইস্কুলের। সেই থেকে শতবর্ষ পূর্তি উৎসবের উদ্যোগ নেওয়া হলেও দেশে অস্থিতিশীলতার কারণে  কালক্ষেপণ হয়।

শতবর্ষ পূর্তি উৎসব করতে ইতিমধ্যে উৎসব উদযাপন কমিটি গঠন করা হয়েছে। উৎসব জাকজমক করতে গঠিত হয়েছে ১৯টি উপ কমিটি। সম্প্রতি উৎসব উদযাপন কমিটির এক সংবাদ সম্মেলনে জানানো হয় মন্ত্রী, সচিব, শিক্ষাবিদ, রাজনীতিবিদ, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, চিকিৎসক, প্রকৌশলী, সাংবাদিক, আইনজীবী, ব্যবসায়ী এবং সমাজের বিভিন্ন স্তরসহ দেশ-বিদেশে শীর্ষ পর্যায়ে রয়েছেন এই শিক্ষাপ্রতিষ্ঠানের প্রাক্তন শিক্ষার্থীরা।

শতবর্ষ পূতি উদযাপনকে ঘিরেই শুরু হয়েছে উৎসব। ঐতিহ্যবাহী এই শিক্ষাপ্রতিষ্ঠানের শতবর্ষ পূর্তি উৎসবে এর ইতিহাস-ঐতিহ্য বর্তমান প্রজন্মের সামনে তুলে ধরতে প্রতিটি উপ-কমিটির সদস্যরা জোরেসরে কার্যক্রম চালিয়ে যাচ্ছে। নতুন করে প্রাক্তন শিক্ষার্থীদের  রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু করা হয়েছে।

শতবর্ষ উৎসব উদযাপনে প্রচার উপ কমিটির আহ্বায়ক সাংবাদিক জাভেদ ইকবাল জানান, প্রাচীনতম রংপুর হাইস্কুলটি নগরীর প্রাণকেন্দ্রে অবস্থিত। পূর্ব পাশে সিটি করপোরেশন কার্যালয়, পশ্চিম পাশে পাবলিক লাইব্রেরি, টাইন হল ও কেন্দ্রীয় শহীদ মিনার, উত্তরে রংপুর চিড়িয়াখানা এবং দক্ষিণে শহরের প্রধান সড়ক ও সদর হাসপাতাল।

১৯৭ শতক জমির ওপর গড়ে ওঠা এই শিক্ষাপ্রতিষ্ঠানের মাঝখানে রয়েছে বিশাল মাঠ ও পুকুর।

রংপুর হাইস্কুল শতবর্ষ পূর্তি উৎসব উদযাপন কমিটির আহ্বায়ক রেজাউল ইসলাম মিলন বলেন, ‘সময় অনেক দূর গড়িয়েছে, আর নয়। রংপুরের ঐতিহ্যবাহী ও প্রাচীনতম এই শিক্ষাপ্রতিষ্ঠানের শতবর্ষ পূর্তি উৎসবের তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ঈদুল ফিতরের দ্বিতীয় ও তৃতীয় দিন। বিশেষ করে দেশ-বিদেশে থাকা এই শিক্ষাপ্রতিষ্ঠানের সাবেক শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে শতবর্ষ পূর্তি উৎসবের আয়োজন। তাদের কথা বিবেচনা করেই উপরোক্ত তারিখ নির্ধারণ করা হয়েছে।

শতবর্ষ পূর্তি উৎসবকে ঘিরে আয়োজিত সংবাদ সম্মেলনে সাবেক শিক্ষার্থীদের মধ্যে আরো বক্তব্য দেন রংপুর উচ্চ বিদ্যালয়ের ১৯৭৬ সাল থেকে ২০০৯ সালের এসএসসি ব্যাচের এ এ এম মুনীর চৌধুরী, জিয়া কবির, আমিনুল ইসলাম রাজু, শওকত হোসেন, আব্দুর রহমান মিন্টু, মাহমুদ আজহার, জসিম উদ্দিন, সৈয়দ আল মামুন, শফিকুল ইসলাম শামীম, বাদশা মিয়া, নুরুজ্জামান, আসাদুজ্জামান, মুরাদ হোসেন জীবন, এহসানুল হক সুমন, শরিফুল ইসলাম তালুত, অংকন কুমার পাল প্রমুখ।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

ঠাকুরগাঁওয়ে হাসপাতালের জরুরী বিভাগে চিকিৎসাধীন ব্যক্তিকে মারধরের অভিযোগ…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com