রাজশাহীতে অভিবাসন নিশ্চিতকরণ ও মানব পাচার প্রতিরোধ বিষয়ক কর্মশালা

শুক্রবার, ০৭ সেপ্টেম্বর ২০১৮ | ১১:০৬ পূর্বাহ্ণ |

রাজশাহীতে অভিবাসন নিশ্চিতকরণ ও মানব পাচার প্রতিরোধ বিষয়ক কর্মশালা
নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণ ও মানব পাচার প্রতিরোধ বিষয়ক করনীয় শীষর্ক কর্মশালা অনুষ্ঠিত

রাজশাহী প্রতিনিধি: নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণ ও মানব পাচার প্রতিরোধ বিষয়ক করনীয় শীষর্ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর)  নগরীর সাগরপাড়া সংলগ্ন এসিডি’র প্রধান কার্যালয়ের হল রুমে এ কর্মশালার আয়োজন করে এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট (এসিডি)। সহোযোগিতায় ছিল রিলিফ্ ইন্টারন্যাশনাল।

এসিডি’র নির্বাহী পরিচালক সালীমা সারোয়ারের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ের উপ-পরিচালক আব্দুল হান্নান এবং রাজশাহী মহিলা কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ নাজমুল হক।

webnewsdesign.com

এছাড়াও ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্র ও মানব পাচার প্রতিরোধ কমিটির প্রতিনিধি, সাংবাদিক, স্থানীয় এনজিও প্রতিনিধি, প্রবাসী কল্যাণ ব্যাংকের প্রতিনিধি এবং এন্টি ট্রাফিকিং ইয়ুথ ফোরামের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

কর্মশালায় অভিবাসন, মানব পাচার, নিরাপদ অভিবাসনের প্রক্রিয়াসমূহ, মানব পাচার প্রতিরোধ ও দমন আইন ২০১২, বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসন আইন ২০১৩, মানব পাচার প্রতিরোধে করণীয় বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

কর্মশালায় অংশগ্রহনকারীরা নিরাপদ অভিবাসন নিশ্চিত করতে কিছু সুপারিশ তুলে ধরেন। তারা বলেন, নিরাপদ অভিবাসন নিশ্চিত করতে হলে সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানগুলি যারা এ কাজের সাথে সম্পৃক্ত তাদের মধ্যে সমন্বয় সাধন করতে হবে। সেবা সহজীকরণের মাধ্যমে সকল তথ্য জনগনকে জানাতে হবে, জনসচেতনা তৈরী করতে হবে এবং দৃষ্টিভঙ্গি বদলাতে হবে। সর্বোপরি সকলকে জেনে, বুঝে, আইন মেনে বিদেশ যেতে হবে।

স্বাগত বক্তব্যে এসিডি’র নির্বাহী পরিচালক সালীমা সারোয়ার বলেন, যারা বিদেশ গিয়ে ফিরে আসে তাদের পুর্নবাসনের কাজটি যেমন আমরা করি তেমনি তাদেরকে উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার কাজটিও আমরা করে থাকি।

বিশেষ অতিথির বক্তব্যে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক আব্দুল হান্নান বলেন, যখন কেউ বিদেশ যাবেন যাওযার আগে চুক্তিপত্রে কি আছে তা অবশ্য ভালোভাবে পড়ে সই করবেন। কোথায় যাচ্ছেন, বেতন কত, ওভার টাইম আছে কিনা জানবেন তার পর সই করবেন তাহলেই কেবল নিরাপদ অভিবাসন সম্ভব হবে।

মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র রাজশাহীর অধ্যক্ষ নাজমুল হক বলেন, সরকারের যে প্রতিষ্ঠানগুলি নিরাপদ অভিবাসন বিষয়ে তথ্য ও সেবা দান করেন তাদের সাথে এনজিওর সমন্বয় করতে হবে। নিরাপদ অভিবাসন নিশ্চিত করতে তাদেরকে এক হয়ে কাজ করতে হবে।

কর্মশালায় পাওয়ার পয়েন্টের মাধ্যমে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এসিডি’র প্রজেক্ট কো-অর্ডিনেটর মনিরুল ইসলাম (পায়েল)।

 

রিজভী/রাজশাহী

আপনার মুল্যবান মতামত দিন......

comments

জিংক ধান বিস্তারে কৃষি অফিসারদের দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com