রাজশাহীতে আলোক ফাঁদ দিয়ে ক্ষতিকর পোঁকা নিধন

বৃহস্পতিবার, ০৬ সেপ্টেম্বর ২০১৮ | ৫:১৮ অপরাহ্ণ |

রাজশাহীতে আলোক ফাঁদ দিয়ে ক্ষতিকর পোঁকা নিধন
রাজশাহীতে আলোক ফাঁদ দিয়ে ক্ষতিকর পোকা নিধন

রাজশাহী প্রতিনিধি: রাজশাহীর বাঘা উপজেলা কৃষি অফিসের তত্বাবধায়নে ধান ক্ষেতের পোকা নিধনের অংশ হিসেবে আলোক ফাঁদের কার্যক্রম জনপ্রিয় হয়ে উঠেছে। উপজেলা কৃষি কর্মকর্তা গ্রামে গ্রামে সন্ধ্যায় এই আলোক ফাঁদের কার্যক্রম পরিচালনা করেন।

জানা যায়, উপজেলার আড়পাড়া গ্রামের মখলেসুর রহমানের বাড়ির পাশে সন্ধ্যায় আলোক ফাঁদের কার্যক্রম পরিচালনা করা হয়। এছাড়া উপজেলার বেড়েরবাড়ি গ্রামের সাহানুর রহমানের বাড়ির পাশে ও হাবাসপুর গ্রামের নাজিম উদ্দিনের বাড়ির পাশে আলোক ফাঁদের কার্যক্রম পরিচালনা করেন উপজেলা কৃষি কর্মকর্তা সাবিরা বেগম।


আড়পাড়া গ্রামের মখলেসুর রহমান বলেন, ধান ক্ষেতের পোকা দমনের জন্য উপজেলা কৃষি কর্মকর্তার পরামর্শে আলোক ফাঁদ তৈরী করে ধানের উপকার হচ্ছে। তারপর আর পোকা দেখা যাচ্ছে না। ধানের জমির পাশে আলোক ফাঁদের ব্যবস্থা করা হচ্ছে। ফলে ধানের জমিতে ক্ষতিকর পোকা বের হয়ে আলোক ফাঁদে পড়ছে। আলোর নিচে রাখা হয়েছে পানির পাত্র।

সপ্তাহ ব্যাপি উপজেলার দুটি পৌরসভা ও সাতটি ইউনিয়নে ২৭টি ব্লকে এই আলোর ফাঁদ পরিচালনা করা হয়।


উপজেলা কৃষি কর্মকর্তা সাবিনা বেগম বলেন, কৃষকদের ব্যয় বাচানোর জন্য ধান ক্ষেতে আলোক ফাঁদের পরীক্ষা চালানো হচ্ছে। ভালো ফলনের উদ্দ্যেশে এই আলোক ফাঁদ কর্মসূচি চালাচ্ছি। পোকা দমনের জন্য এই কার্যক্রম চলমান থাকবে।

ইতিমধ্যে উপজেলার বিভিন্ন এলাকায় চালু হয়েছে। উপজেলার সাতটি ইউনিয়ন ও দুটি পৌরসভা এলাকায় প্রায় ১০ হেক্টর জমিতে আলোক ফাঁদের কার্যক্রম পরিচালনা করা হয়েছে। এছাড়া উপজেলায় রোপা আমন ধানের চাষ হয়েছে এক হাজার ১৯৩ হেক্টর জমিতে।


আপনার মুল্যবান মতামত দিন......

comments

বালিয়াডাঙ্গীতে কলেজ ছাত্রীকে ইভটিজিংয়ের দায়ে ২ বখাটের কারাদণ্ড…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com