রাজশাহীতে বিপদসীমা ছুঁই-ছুঁই পদ্মার পানি

সোমবার, ১৭ সেপ্টেম্বর ২০১৮ | ৬:৫৮ অপরাহ্ণ |

রাজশাহীতে বিপদসীমা ছুঁই-ছুঁই পদ্মার পানি
রাজশাহীতে বিপদসীমা ছুঁই-ছুঁই পদ্মার পানি

রাজশাহী প্রতিনিধি: উজান থেকে ধেয়ে আসা ঢলে বাড়ছে পদ্মার নদী পানি। শান্ত পদ্মা ক্রমেই রুদ্রমূর্তি ধারণ করছে। এতে করে ভয় বাড়ছে রাজশাহী শহরে বসবাসরত মানুষগুলোর। এবারে ভরা বর্ষা মৌসুম পার হলেও তেমন বৃষ্টিপাত না হওয়ায় বিশাল পদ্মা শান্তই ছিল। তবে গত এক সপ্তাহে পদ্মার পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার খুব কাছে অবস্থান করছে।

রাজশাহীর পদ্মায় ড্রেজিং না হওয়ায় বিশাল এ নদীটির নাব্যতা ক্রমেই হ্রাস পেয়েছে। আর নাব্যতা না থাকায় নদী হারিয়েছে তার পানি ধারণ ক্ষমতা। প্রতি বছর বর্ষা মৌসুম আসলেই বৃষ্টির পানি ও ভারতের ছাড়া পানির কারণে বন্যা ঝুঁকিতে থাকে নদী তীরবর্তী এলাকার মানুষগুলো। এবারও পাশ্ববর্তী দেশের ছাড়া পানির তোড়ে শঙ্কায় পড়েছে নগরবাসীসহ সংশ্লিষ্টরা।

webnewsdesign.com

এদিকে এ বছর চীন ও ভারতে নতুন করে বন্যা দেখা দেয়ায় এই আশঙ্কা আরও বৃদ্ধি পেয়েছে। ইতোমধ্যেই চীন ভারতকে আর ভরত বাংলাদেশকে আগাম বন্যা সতর্ক বার্তা প্রদান করেছে। রাজশাহীতে পদ্মা নদীর পনির বিপদসীমা ১৮ দশমিক ৫০ মিটার। এখন সেই বিপদ সীমার মাত্র সোয়া এক মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

সরেজমিনে নগরীর পদ্মা তীরবর্তী এলাকাগুলোয় ঘুরে দেখা গেছে, টি-বাঁধ এলাকায় বড়বড় ঢেউ আর তীব্র ¯্রােতের তোড়ে নদীর গর্জন রীতিমতো কানে এসে বাজছে। পদ্মার পানি এরই মধ্যে নদী ধারের বাসকরা অসহায়-দুস্থ মানুষগুলোর ঘরে ঢুকে পড়েছে, নয়তো তাদের যাতায়াতের পথে পানি উঠেছে।

এসব এলাকার অনেক টিউবঅয়েল ডুবে যাওয়ায় স্থানীয়দের দূর থেকে পানি নিয়ে আনতে হচ্ছে। এবার ভরা বর্ষায় পদ্মার বুকে অধিকাংশ স্থানে চর দেখা গেলেও বর্ষা শেষে উজানের পানিতে এখন পদ্মা তার বিধ্বংসী রূপে ফিরে এসেছে। চরগুলো ডুবে যাওয়ায় সেখানে বসবাসরত পরিবারগুলো এরই মধ্যে শহরে এসে উঠেছে।

এদিকে স্বল্পদিনে পানি বৃদ্ধি পাওয়া নদীর প্রবল ¯্রােত ও ঢেউ তীরে আঘাত হেনে যাতে ক্ষতি করতে না পারে সেই লক্ষ্যে এরই মধ্যে রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) পক্ষ থেকে নদীতে বালি ভর্তি জিও ব্যাগ ফেলা হয়েছে। মূলত নদীর পনির প্রবল গতি পরিবর্তনেই এই ব্যবস্থা নেয়া হয়েছে। এদিকে টি-বাঁধ এলাকার পশ্চিম ধারে নদীর তীব্র ¯্রােতের তোড়ে বেশকিছু জায়গার মাটি এরই মধ্যে ঘসে পড়েছে। টি-বাঁধ পার হয়ে পশ্চিমে যে আই বাঁধটি রয়েছে তার ধারেও দেখা দিয়েছে ভাঙন। সেই ভাঙন রোধেও নেয়া হয়েছে ব্যবস্থা।

রাজশাহী পাউবোর গেজ রিডার এনামুল হক বলেন, গত ২৪ ঘণ্টায় পদ্মা নদীর পানি ১৭ দশমিক ৩২ মিটার উচু দিয়ে প্রবাহিত হচ্ছে। গত সাত দিনে প্রতিদিনই পদ্মার পানি চার-পাঁচ সেন্টিমিটার করে বাড়েছে। তবে গত ২৪ ঘণ্টায় পানি বাড়ার হার কিছুটা কম ছিলো। তিনি আরও জানান, এর আগে শনিবার দুপুর ১২টায় রাজশাহী নগরীর বড়কুঠি পয়েন্টে পদ্মার পানির উচ্চতা ছিল ১৭ দশমিক ৩০ মিটার।

রিজভী/রাজশাহী

আপনার মুল্যবান মতামত দিন......

comments

জিংক ধান বিস্তারে কৃষি অফিসারদের দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com