রাজশাহীতে শীতের আগাম সবজি বাজারে

সোমবার, ১৭ সেপ্টেম্বর ২০১৮ | ৭:১০ অপরাহ্ণ |

রাজশাহীতে শীতের আগাম সবজি বাজারে
রাজশাহীতে শীতের আগাম সবজি বাজারে

রাজশাহী প্রতিনিধি: শীত আসতে আরো অনেক সময় বাকি। এরই মধ্যে বাজারে উঠতে শুরু করেছে শীতকালীন সবজি। কৃষকের ক্ষেতে বিশেষ ব্যবস্থায় উৎপাদিত এসব সবজির দামও অত্যধিক। তুলনামূলক কম খরচে বেশি লাভ হওয়ায় এবারও রাজশাহীর কৃষকরা শীতের আগাম সবজি চাষে ঝুঁকে পড়েছেন। ফুলকপি, বাঁধাকপি, লাউ, লালশাক ও পুঁইশাক চাষের আওতা বাড়ছে এ জেলায়। কিন্তু চলতি মাসের প্রথমে অতিরিক্ত বৃষ্টিতে বাঁধাকপি, ফুলকপি ও মুলার ক্ষতি হয়েছে।

কয়েক বছর লাভের ধারা অব্যাহত থাকায় কৃষকরা ক্রমেই ঝুঁকছেন আগাম সবজি চাষে। ইতোমধ্যে বাজারে উঠতে শুরু করেছে এসব সবজি। মৌসুমের চেয়ে উৎপাদন কম হলেও আগাম সবজিতে দাম ভালো পাওয়ায় কৃষকদের মধ্যে আগাম সবজি চাষের প্রবণতা বাড়ছে।


রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর থেকে জানা গেছে, এবার আগাম শীতের সবজি চাষ হয়েছে প্রায় সাড়ে ৮ হাজার হেক্টর জমিতে। আর রবি মৌসুমে সবজি চাষের লক্ষমাত্রা ধরা হয়েছে ১৫ হাজার হেক্টর। কৃষি বিভাগের মতে, প্রতিবছর রাজশাহী অঞ্চলে সবজি চাষের আওতা বাড়ছে। জেলার পবা, মোহনপুর, বাগমারা ও দুর্গাপুর উপজেলার মাঠে মাঠে এখন কৃষকরা ব্যস্ত সবজি চাষে। আবার বাঘা উপজেলার চর এলাকায় বাধাকপি ও ফুলকপির করছে চাষিরা। শীতের সবজি বাধাকপি ও ফুলকপি চাষের ধুম পড়েছে। সবজি চাষিরা অন্যান্য সবজির চেয়ে বাধাকপি ও ফুলকপি চাষাবাদে বেশি ঝুঁকে পড়েছেন। বর্তমানে তারা এ দুই সবজি খেতের নিবিড় পরিচর্যায় ব্যস্ত।

পবার চরমাঝারদিয়াড়েও এসব সবজির চাষ বেড়েছে। কিছু কিছু আগাম বাধাকপি ও ফুলকপি এখন বাজারে পাওয়া যাচ্ছে। আবার মোহনপুরের ঘাষিগ্রাম এলাকায় ব্যাপকভাবে বাধাকপি ও ফুলকপি আবাদ হয়েছে। ঘাষিগ্রাম ইউনিয়নের চেয়ারম্যান আজহারুল ইসলাম বাবলু বলেন, এই ইউনিয়ন সবজি আবাদে পরিচিতি পেয়েছে। বিশেষ করে দূর-দূরান্ত থেকে আসা চাষিরা বাধাকপি, ফুলকপি, বেগুনের নিয়ে যায়। যে কারণে ছোট ছোট হলেও সবজির নার্সারি গড়ে উঠেছে। বর্তমানে খেতে খেতে আগাম শীতের সবজির যত্নে ব্যস্ত সময় পার করছে।


জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক দেব দুলাল ঢালী জানান, আগাম সবজির লক্ষ্যমাত্রা থাকে না। আর এবারের রবি মৌসুমের সবজির লক্ষ্যমাত্রা কেন্দ্র থেকে আসেনি। তবে তিনি বলেন, বাধাকপি রোপণের সময় আগস্ট মাসের মাঝামাঝি থেকে নভেম্বর মাসের মাঝামাঝি সময় পর্যন্ত। বাঁধাকপি শীতপ্রধান অঞ্চলের ফসল। এটি শীতের দিনে ভালো হয়। সকল প্রকার মাটিতে বাঁধাকপি চাষ করা যেতে পারে। তবে বেশি ভালো হবে দো-আঁশ বা পলি দো-আঁশ মাটিতে চাষ করলে। অধিক অম্লীয় বা লাল মাটিতে বাঁধাকপি ভালো হয় না।


আপনার মুল্যবান মতামত দিন......

comments

বালিয়াডাঙ্গীতে কলেজ ছাত্রীকে ইভটিজিংয়ের দায়ে ২ বখাটের কারাদণ্ড…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com