রাজশাহীতে শেষ পর্যন্ত পদ্মায় বিলীন হলো স্কুলটি

বুধবার, ০৮ আগস্ট ২০১৮ | ১২:৪৬ অপরাহ্ণ |

রাজশাহীতে শেষ পর্যন্ত পদ্মায় বিলীন হলো স্কুলটি
রাজশাহীতে শেষ পর্যন্ত পদ্মায় বিলীন হলো স্কুলটি

রাজশাহী প্রতিনিধি: রাজশাহীর বাঘা উপজেলার পদ্মার চরাঞ্চলে দুই বছর পূর্বে ৭৮ লাখ টাকা ব্যয়ে নির্মিত চকরাজাপুর উচ্চবিদ্যালয়টি পদ্মা গর্ভে বিলীন হয়ে গেলো। বিদ্যালয়ের চারটি পিলার চলে গেছে পদ্মা নদীর গর্ভে। বিদ্যালয়টির পাঠদান ইতোমধ্যে বন্ধ করে দেয়া হয়েছিল। ফলে সাড়ে ৬ শতাধিক শিক্ষার্থীর লেখাপড়া অনিশ্চিত হয়ে পড়েছে।
গত সোমবার দুপুরে বিদ্যালয়ের ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করেন রাজশাহী অতিরিক্ত জেলা প্রশাসক নাসিমা খাতুন।
চকরাজাপুর এলাকার খিদির শিকদার জানান, ১৯৭৮ সালে স্থাপিত হয় চকরাজাপুর বিদ্যালয়। এ বিদ্যালয়টি ভাঙনের কবলে পড়েছে এবারসহ তিনবার। পদ্মার চরের একমাত্র ব্যবসা প্রতিষ্ঠান চকরাজাপুর বাজারও ভাঙনের কবলে পড়েছে। গত ৫ দিন পূর্বে বিদ্যালয়ের টিনশেড সরিয়ে নেয়া হয়েছে।
অনেকের ধারণা ছিল, ভাঙন কমে গেলে এবারের মতো রক্ষা পাবে ভবনটি। কিন্তু শেষ পর্যন্ত সেটিও আর রক্ষা করা গেল না। ইতোমধ্যে দেখতে দেখতে নতুন ভবনের চারটি পিলার চলে গেছে নদীর গর্ভে। এখন খুব দ্রুত এটি সরিয়ে ফেলা প্রয়োজন। এ কারণে বিদ্যালয় পরিদর্শন করেন রাজশাহী অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) নাসিমা খাতুন।
পরিদর্শনকালে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা, ভাইস চেয়ারম্যান ফারহানা দিল আফরোজ রুমি, মাধ্যমিক শিক্ষা অফিসার আরিফুর রহমান, চকরাজাপুর ইউনিয়নের চেয়ারম্যান আজিজুল আজমসহ স্থানীয় সাংবাদিকরা।
পরিদর্শনকালে অতিরিক্ত জেলা প্রশাসক নদী তীরবর্তী এলাকায় ইট দিয়ে ভবন নির্মাণ না করে স্টিল জাতীয় সামগ্রী দিয়ে ভবন নির্মাণ করার পরামর্শ দেন। যাতে বিপদ মুহূর্তে অন্যত্র সরিয়ে নেয়া যায়। ভবনে জানালা-দরজাসহ একটি তালিকা তৈরি করে উপজেলা নির্বাহী অফিসারকে দেয়ার জন্য বিদ্যালয়ের প্রধান শিক্ষককে নির্দেশ দেন। দ্রুত প্রতিবেদন তৈরি করে মন্ত্রণালয়ে পাঠানোর নির্দেশ দেন। বিদ্যালয়টি অন্যত্র সরিয়ে নেয়ারও নির্দেশ দেন।
এ বছর পদ্মা নদীতে পানি বাড়ার সঙ্গে সঙ্গে উপজেলার নদীর তীরবর্তী ৯টি গ্রামের ১০ কিলোমিটার সীমানায় ভয়াবহ ভাঙন শুরু হয়েছে। এ ভাঙনের ফলে গত এক সপ্তায় প্রায় হাজার হাজার বিঘা ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। ফলে ক্ষতি হয়েছে আম, খেঁজুর ও পিয়ারা বাগানসহ ফসলি জমির।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

webnewsdesign.com
জিংক ধান বিস্তারে কৃষি অফিসারদের দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com