রাজশাহীর বাজারে ফরমালিন মুক্ত আম

শনিবার, ২৬ মে ২০১৮ | ৪:৩৬ পূর্বাহ্ণ |

রাজশাহীর বাজারে ফরমালিন মুক্ত আম
রাজশাহীর আম

রাজশাহীতে প্রশাসনের দেওয়া নির্ধারিত সময়ে বাগান থেকে আম নামাতে শুরু করেছে কৃষক ও ব্যবসায়ীরা। সুস্বাদু ও ফরমালিন মুক্ত আম পাচ্ছেন ক্রেতরা। এদিকে মৌসুমের শুরুতে আমের দাম ভালো থাকায় খুশি ব্যবসায়ীরা।

রাজশাহীর বিভিন্ন এলাকার বাগানের আম নামাতে শুরু করেছেন মালিকরা। এসব আম রাজশাহীর সবচেয়ে বড় আমের বাজার বানেশ্বরে নেয়া হচ্ছে। সেই আম রাজধানীসহ সারাদেশে বাজারজাত করছে বেপারী ও ব্যবসায়ীদের।

webnewsdesign.com

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত বছর জেলায় ১৬ হাজার ৯৬১ হেক্টর জমিতে আম বাগান ছিল। এবার তা বেড়ে হয়েছে ১৭ হাজার ৪৬৩ হেক্টর। আর বাগানে রয়েছে ২৪ লাখ ২৬ হাজার ১৮৯টি আম গাছ। কোনও দুর্যোগ না হলে এবার ২ লাখ ১৭ হাজার ৭৫০ মেট্রিক টন আশ্বিনা, ল্যাংড়া, লক্ষণভোগ, ক্ষীরসাপাত, আমরুপালি, তোতাপরী ও স্থানীয় জাতের গুটি আমের ফলন হবে বলে আশা করা হচ্ছে।

আগামী দু’মাস মাস পর্যায়ক্রমে আমরুপালি, ল্যাংড়া, হিমসাগর, মোহনভোগ, রানীপ্রসাদসহ বিভিন্ন জাতের আম নামানো হবে। দাম ভালো হলে লাভের প্রত্যাশা বাগানিদের। প্রশাসনের তদারকিতে নির্ধারিত সময়ে আম নামানোয় ভোক্তারা ফরমালিনমুক্ত আম পাবেন বলে প্রত্যাশা ফল বিশেষজ্ঞদের।

তবে ব্যবসায়ীরা বলছেন, প্রশাসনের কিছু লোক এসে আমের সঙ্গে মেশিন ধরছে। তারা বলছে আমে ফরমালিন আছে। ব্যবসায়ীদের এই আতঙ্ক মধ্যে বিরাজ করছে। অপর এক ব্যবসায়ী বলেন, বিদেশে থেকে যে ফলগুলো নিয়ে আশা হয়, সেগুলোতে কি ফরমালিন থাকে না। তাহলে সেই ফলগুলোর বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণ করতে হবে।

আমচাষী আজমত আলী বলেন, ‘এখন থেকে প্রায় প্রতিদিনই ব্যস্ততা। আম ভাঙতে হবে, বাজারে নিয়ে যেতে হবে, বিক্রি করতে হবে। আষাঢ় মাস পর্যন্ত দুই মাসের আম প্রতিনিয়ত ভাঙতে হবে।’

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক দেব দুলাল ঢালী বলেন, চাষিরা এবার ভালো লাভ করবেন। এবার বাঘা উপজেলার ১৪ জন চাষির সঙ্গে আম রপ্তানিকারকরা চুক্তিবদ্ধ হয়েছেন। চাষিরা ২৬টি শর্ত মেনে আম উৎপাদনে রাজি হয়েছেন। এবার ১০০ টন আম বিদেশে পাঠানোর লক্ষ্যমাত্রা রয়েছে।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

অভিনব পদ্ধতিতে পাচার কালে ১৫টি মোবাইল উদ্ধার…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com