রাজশাহী বোর্ডে পরীক্ষার্থী এক লক্ষাধিক

সোমবার, ০২ এপ্রিল ২০১৮ | ৬:০৮ অপরাহ্ণ |

রাজশাহী বোর্ডে পরীক্ষার্থী এক লক্ষাধিক
রাজশাহী বোর্ডে পরীক্ষার্থী এক লক্ষাধিক

আজ থেকে শুরু হয়েছে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম পাবলিক পরীক্ষা এইচএসসি। রাজশাহী শিক্ষাবোর্ডে এ বছর এইচএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী অংশ নিচ্ছে ১ লাখ ৪১ হাজার ২৭৮ জন। এ উপলক্ষে পরীক্ষার যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করে প্রথম দিনে বাংলা প্রথম পত্রের পরিক্ষা নিয়েছে শিক্ষাবোর্ড। পরীক্ষায় যাতে নির্বিঘেœ ও সুষ্ঠুভাবে সম্পন্ন হয় সে ব্যাপারে কঠোর পদক্ষেপ নিয়েছে বোর্ড।

বোর্ড সূত্রে জানা গেছে, রাজশাহী বোর্ডে এবছর এইচএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী অংশ নিচ্ছে ১ লাখ ৪১ হাজার ২৭৮ জন। এর মধ্যে ছেলে শিক্ষার্থী ৭৭ হাজার ৪২৩ জন ও মেয়ে ৬৩ হাজার ৮৫৫ জন। বিজ্ঞানে এ বছর পরীক্ষায় অংশ নিচ্ছে ৩৪ হাজার ৬৯৬ জন, মানবিকে ৮৫ হাজার ১৫৬ ও ব্যবসায় শিক্ষা বিভাগে ২১ হাজার ৩৫৭ জন। মোট ১৯৮টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

webnewsdesign.com

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. আনারুল হক প্রাং জানান, পরীক্ষার প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। পরীক্ষায় যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে ১৫টি ভিজিলেন্স টিম গঠন করা হয়েছে। এরা পুলিশ ও প্রশাসনের পাশাপাশি যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে কার্যকরি পদক্ষেপ নিবে।

তিনি জানান, এবছর প্রশ্নপত্র ফাঁস রোধে কঠোর পদক্ষেপ নেয়া হয়েছে। এইজন্য পরীক্ষাকেন্দ্রে ৩০ মিনিট পূর্বে পৌঁছার জন্য নির্দেশ দেয়া হয়েছে। ৩০ মিনিট পর পৌঁছালে কেন তার দেরি হলো, এই মর্মে নাম এন্ট্রি করা হবে। এছাড়া তার পরিবারের মোবাইল নাম্বার, ঠিকানাসহ যাবতীয় তথ্য নেয়া হবে।

দ্বিতীয় পরীক্ষায়ও তার উপস্থিতি দেরি হলে তার বিষয়ে খোঁজখবর নেয়া হবে। এছাড়া পরীক্ষার হলে কারো কাছেই কোনো ফোন থাকবে না। কক্ষ পরিদর্শকের কাছেও ফোন রাখা হবে না। শুধুমাত্র কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে জেনারেল ফোন থাকবে যাতে ম্যাসেজ পাঠানো যায়। কোন সেটে পরীক্ষা হবে তার নির্দেশনা দিতে।

তিনি আরো জানান, এবছর ব্যাপক নিরাপত্তার মধ্য দিয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। যাতে যেকোনো ধরনের গুজব কিংবা প্রশ্ন ফাঁস রোধ করা যায়। এইজন্য ব্যাপক নিরাপত্তার মধ্য দিয়ে কেন্দ্রে কেন্দ্রে প্রশ্নপত্র পৌঁছানো হবে। এরপর মেসেজের মাধ্যমে কোন সেটে পরীক্ষা অনুষ্ঠিত হবে তা জানানো হবে। আর প্রশ্নপত্রের খামও খোলা হবে কর্মকর্তাদের উপস্থিতিতে।#

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com