রাবিতে আওয়ামীপন্থিদের সংখ্যাগরিষ্ঠতা, গুরুত্বপূর্ণ পদে বিএনপিপন্থীদের জয়

মঙ্গলবার, ২৪ এপ্রিল ২০১৮ | ১২:২৮ পূর্বাহ্ণ |

রাবিতে আওয়ামীপন্থিদের সংখ্যাগরিষ্ঠতা, গুরুত্বপূর্ণ পদে বিএনপিপন্থীদের জয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত সিন্ডিকেট, ডিন ও শিক্ষক সমিতিসহ ৭ ক্যাটাগরির ৭০ টি নির্বাচনে অধিকাংশ পদেই মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের প্রতিনিধি নির্বাচিত হয়েছেন।

তবে গুরুত্বপূর্ণ পদগুলোতে জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক গ্রূপে (সাদা দলের) শিক্ষকেরা জয় পেয়েছেন।

webnewsdesign.com

নির্বাচন কমিশনারদের দেয়া তথ্য মতে, নির্বাচনে সিন্ডিকেটের দুইটি, পাঁচটি ডিন, ফাইন্যান্স কমিটি, পরিকল্পনা ও উন্নয়ন কমিটি, শিক্ষক সমিতির যুগ্মসম্পাদক ও সদস্যপদ ৮টি, শিক্ষা পরিষদের ছয়টিসহ মোট ২৪টি পদে জয়ী হয়েছেন মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ নামে হলুদ প্যানেলের শিক্ষকরা। যেখানে এই ছয়টি ক্যাটাগরিতে মোট ৩৭টি পদের বিপরীতে ২৪টি পদেই জয় পেয়েছে তারা।

তবে জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক গ্রুপ (সাদা প্যানেল) নামে বিএনপি- জামায়াতপন্থী শিক্ষকদের মধ্যে ওই পদগুলো থেকে সিন্ডিকেটের তিনটি, শিক্ষক সমিতির সভাপতি, সহসভাপতি, কোষাধ্যক্ষ, সাধারণ সম্পাদক, সদস্যসহ ছয়টি, ডিনের চারটিসহ মোট ১৩টি পদে জয়লাভ করেছেন। শিক্ষা পরিষদের কোন পদ পান নি বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকরা।

এদিকে সিনেটের ৩৩ সদস্যদের ভোটগ্রহণ সম্পন্ন হলেও সোমবার রাত সাড়ে ৯টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত ফল প্রকাশিত হয় নি।

সিন্ডিকেটের পাঁচটি পদে তিনটিতে বিএনপিপন্থি সাদা দলের প্রার্থী জয়ী হয়েছেন। প্রাধ্যক্ষ পদে এগ্রোনমী অ্যান্ড এগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগের অধ্যাপক ড. আবদুল আলিম, প্রফেসর পদে প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. হাবীবুর রহমান, সহযোগী অধ্যাপক পদে পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মনিরুল হক।

এদিকে মাত্র একটি পদে আওয়ামীপন্থি হলুদ দলের সহকারী অধ্যাপক পদে ম্যাটেরিয়াল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন নির্বাচিত হয়েছেন। আর প্রভাষক পদে হলুদ প্যানেলের ভূতত্ত্ব ও খণিবিদ্যা বিভাগের প্রভাষক মাসিদুল হক বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেছেন।

এদিকে শিক্ষক সমিতির ১৫টি পদে বিএনপিপন্থি সাদা দল ৬টি ও আওয়ামীপন্থি হলুদ দল ৯টি পদে জয়লাভ করেছে। সাদা দলে সভাপতি পদে ফাইন্যান্স বিভাগের অধ্যাপক ড. আমজাদ হোসেন, সাধারণ সম্পাদক ফার্মেসি বিভাগের অধ্যাপক ড. মামুনুর রশীদ, সহসভাপতি সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. গোলাম কিবরিয়া ফেরদৌস, কোষাধ্যক্ষ রসায়ন বিভাগের ড. এবিএম হামিদুল হক, সদস্যদের মধ্যে ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মামুন-উর-রশীদ খন্দকার ও অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. কেবিএম মাহবুবুর রহমান।

অন্যদিকে আওয়ামীপন্থি হলুদ প্যানেলের যুগ্ম সাধারণ পদে ফিশারীজ বিভাগের অধ্যাপক ড. আল-আমিন সরকার, সদস্যদের মধ্যে সর্বোচ্চ ভোট পেয়েছেন বাংলা বিভাগের সহকারী অধ্যাপক সুজা উদ-দৌলা, উদ্ভিদবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মামুনূর রশিদ সরকার, আইন বিভাগের সহকারী অধ্যাপক মাহফুজুর রহমান, ফোকলোর বিভাগের সহকারী অধ্যাপক ফারজানা রহমান, গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ইলিয়াস হোসেন, নাট্যকলা বিভাগের সহকারী অধ্যাপক হাশেম উদদীন, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক সোমলাল দাস, ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক হাসনা হেনা নির্বাচিত হন।

হলুদ প্যানেল বিজ্ঞান, জীব ও ভূবিজ্ঞান, চারুকলা, বিজনেজ স্টাডিস অনুষদে জয়লাভ করেছেন। একইসঙ্গে আইন অনুষদে সাদা প্যানেলের প্রার্থী না থাকায় হলুদ প্যানেল থেকে আইন বিভাগের অধ্যাপক আহসান কবির বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেন। বিজ্ঞান অনুষদে পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক খলিলুর রহমান খান, জীব ও ভূবিজ্ঞান অনুষদে প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক নজরুল ইসলাম, চারুকলা অনুষদে চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের অধ্যাপক সিদ্ধার্থ শঙ্কর তালুকদার এবং বিজনেস স্টাডিজ অনুষদে হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের অধ্যাপক এম হুমায়ুন কবীর জয়লাভ করেছেন।

অন্যদিকে সাদা প্যানেল থেকে সামাজিক বিজ্ঞান, কলা, কৃষি ও প্রকৌশল অনুষদে জয়লাভ করে। সামাজিক বিজ্ঞান অনুষদে সমাজকর্ম বিভাগের অধ্যাপক ফখরুল ইসলাম, কলা অনুষদে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ফজলুল হক, কৃষি অনুষদে ফিশারীজ বিভাগের অধ্যাপক সালেহা জেসমিন ও প্রকৌশল অনুষদে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক একরামুল হামিদ জয়লাভ করেছেন।

এর আগে সকাল ৯টা থেকে উৎসবমূখর পরিবেশে বিশ্ববিদ্যালয়ের জুবেরি ভবনের শিক্ষক লাউঞ্জে ভোটগ্রহণ শুরু হয়। চলে বিকেল ৩টা পর্যন্ত। নির্বাচনে রিটার্নি অফিসারের দায়িত্ব পালন করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. এমএ বারী।#

আপনার মুল্যবান মতামত দিন......

comments

ঠাকুরগাঁওয়ে ভূমিহীনদের ভূমি ও গৃহ প্রদান উপলক্ষে সংবাদ সম্মেলন…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com