রাবিতে বিভাগের ল্যাবে আগুন, দেড় কোটি টাকার সরঞ্জাম পুড়ে ছাই

রাবিতে বিভাগের ল্যাবে আগুন, দেড় কোটি টাকার সরঞ্জাম পুড়ে ছাই

মঙ্গলবার, ০৩ এপ্রিল ২০১৮ | ৯:০৮ পূর্বাহ্ণ |

রাবিতে বিভাগের ল্যাবে আগুন, দেড় কোটি টাকার সরঞ্জাম পুড়ে ছাই
রাবিতে বিভাগের ল্যাবে আগুন, দেড় কোটি টাকার সরঞ্জাম পুড়ে ছাই

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের ল্যাবে কাজ করার সময় আগুন লেগে পুড়ে গেছে ল্যাবের অধিকাংশ সরঞ্জাম। সোমবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বিজ্ঞান ভবনে জেনেটিক এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

এসময় ল্যাবে বিভাগের মাস্টার্সের চার শিক্ষার্থী কাজ করছিলেন। অগ্নিকাণ্ডের ঘটনায় দেড় কোটি টাকার ক্ষতি হয়েছে বলে বিভাগের এক শিক্ষক দাবি করলেও ফায়ার সার্ভিস কর্মকর্তা জানিয়েছেন ক্ষয়ক্ষতির পরিমান ৫০ লাখ টাকা।

webnewsdesign.com

ল্যাবে থাকা এক শিক্ষার্থী রেজোয়ানা শারমিন লিয়া বলেন, সন্ধ্যায় আমরা বিজ্ঞানাগারে লেমিনার এয়ারফ্লোয়ারে কাজ করছিলাম। এসময় গবেষণার সরঞ্জাম পরিষ্কার করতে গিয়ে অ্যালকোহলের সঙ্গে স্পিরিট ল্যাম্পের আগুন লেগে যায়। আমরা পানি দিয়ে আগুন নেভানোর চেষ্টা করি। কিন্তু পানি দিতেই আগুনের মাত্রা আরো বেড়ে যায়। দাউদাউ করে আগুন পুরো বিজ্ঞানাগারে ছড়িয়ে পড়ে। এসময় আমরা কার্বন ডাই অক্সাইডের ফায়ার এক্সটিংগুইশার দিয়ে আগুন নেভাতে চেষ্টা করেও ব্যর্থ হই। তখন আমরা সেখান থেকে দ্রুত বেরিয়ে আসি।

প্রত্যক্ষদর্শী শিক্ষার্থী রওশন আলী অয়ন বলেন, ল্যাবে আগুন লাগার সঙ্গে সঙ্গে পুরো কক্ষটি অন্ধকার হয়ে যায়। আমরা ল্যাব থেকে বের হয়ে এসে ফোন করে শিক্ষকদের বিষয়টি জানাই। পরে শিক্ষকরা ফায়ার সার্ভিসে খবর দেন। এরপর সাড়ে সাতটার দিকে ফায়ার সার্ভিসের দুইটি গাড়ি এসে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করেন। রাত আটটার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। ততক্ষণে ল্যাবে থাকা কম্পিউটার, রেফ্রিজারেটর, মাইক্রোস্কোপ, বিভিন্ন রাসায়নিক দ্রব্যসহ অধিকাংশ গবেষণা যন্ত্রপাতি পুড়ে ধ্বংস হয়ে যায়।


জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনলজি বিভাগের অধ্যাপক ড. বিশ্বনাথ শিকদার বলেন, ল্যাবে প্রায় সাড়ে তিন কোটি টাকার সরঞ্জাম ছিল। এর অধিকাংশই আগুনে পুড়ে গেছে। ধারণা করা হচ্ছে, দেড় থেকে দুই কোটি টাকার যন্ত্রপাতি পুড়ে গেছে।

বিশ্ববিদ্যালয়ের ফায়ার সার্ভিসের প্রধান কর্মকর্তা রজব আলী শেখ বলেন, খবর পাওয়ার সঙ্গে সঙ্গে আমরা ঘটনাস্থলে যায়। প্রায় এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনি। এ ঘটনায় প্রায় ৫০ লাখ টাকার ক্ষতি হয়েছে।


এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, প্রাথমিকভাবে জানা গেছে, স্পিরিট ল্যাম্পের আগুন থেকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। খবর দিলে ফায়ার সার্ভিসের দুইটি গাড়ি এসে প্রায় এক ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। এতে হতাহতের কোন ঘটনা ঘটে নি।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com