রাবির ভর্তি পরীক্ষার আবেদন শুরু ১ সেপ্টেম্বর, ভর্তির বিস্তারিত তথ্যসহ

সোমবার, ২৩ জুলাই ২০১৮ | ১:৩৭ অপরাহ্ণ |

রাবির ভর্তি পরীক্ষার আবেদন শুরু ১ সেপ্টেম্বর, ভর্তির বিস্তারিত তথ্যসহ
ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ২২-২৩ অক্টোবর অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হবে ১ সেপ্টেম্বর। চলবে ১০ সেপ্টেম্বর পর্যন্ত। ২০১৭-২০১৮ সালে এইএইচসি পাশ করা যোগ্য শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।
রোববার (২২ জুলাই) সন্ধ্যায় ভর্তি পরীক্ষা উপ-কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা। তবে ভর্তি পরীক্ষার মূল কমিটির সভায় চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

অধ্যাপক আনন্দ কুমার সাহা জানান, প্রাথমিকভাবে ভর্তি পরীক্ষার উপ-কমিটির সভায় ভর্তি পরীক্ষার তারিখ, আবেদন যোগ্যতা, অনুষদভিত্তিক ইউনিট বিভাজনসহ বেশ কিছু সিদ্ধান্ত গৃহীত হয়েছে। মূল কমিটির সভায় এসব সিদ্ধান্ত চূড়ান্ত হবে। ওই সভায় এসব সিদ্ধান্তের কিছু পরিবর্তনও আসতে পারে।

webnewsdesign.com

এর আগে ৫ জুলাই অনুষ্ঠিত ভর্তি উপ-কমিটির প্রথম সভায় বহুনির্বাচনী প্রশ্নের (এমসিকিউ) পরিবর্তে ১০০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়। অনুষদভিত্তিক ইউনিট বিভাজন প্রক্রিয়ায় এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতি ইউনিটে ১৬ হাজার শিক্ষার্থী অংশগ্রহণের সিদ্ধান্ত হয়। এসব সিদ্ধান্ত রোববার অনুষ্ঠিত দ্বিতীয় সভায় বহাল রাখা হয়েছে। তবে প্রথম সভায় ৪টি ইউনিটে দুই দিনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হলেও দ্বিতীয় সভায় তা বাড়িয়ে ৫টি ইউনিট করা হয়েছে।

উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা আরও জানান, ভর্তি পরীক্ষা উপ-কমিটির সভায় প্রাথমিকভাবে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২২ ও ২৩ অক্টোবর দুই দিনে ৫টি ইউনিটের পরীক্ষা নেওয়া হবে। ১০০ নম্বরের এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে দেড় ঘন্টায়। ভর্তিচ্ছুদের ১ সেপ্টেম্বর থেকে ১০ সেপ্টেম্বরের মধ্যে অনলাইনে ৫৫ টাকা জমা দিয়ে প্রাথমিকভাবে আবেদন করতে হবে।

ফলাফলের ভিত্তিতে আবেদনকারীদের বাছাই করে প্রতি ইউনিটে ১৬ হাজার পরীক্ষার্থীকে পরীক্ষায় বসার সুযোগ দেওয়া হবে।

বাছাইকৃতদের ‘এ’ ইউনিটের জন্য ১ হাজার ২ শো ৫৪ টাকা, ‘বি’ ইউনিটের জন্য ৭ শো ২৬ টাকা, ‘সি’ ইউনিটের জন্য ১ হাজার ২ শো ৫৪ টাকা, ‘ডি’ ইউনিটের জন্য ৯ শো ৯০ টাকা এবং ‘ই’ ইউনিটের জন্য ১ হাজার ১ শো ২২ টাকা জমা দিয়ে আবেদন করতে হবে।

আবেদন যোগ্যতার বিষয়ে উপ-উপাচার্য জানান, ভর্তি পরীক্ষায় প্রাথমিকভাবে আবেদনের জন্য মানবিক শাখা থেকে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে। বাণিজ্য শাখা থেকে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ এবং বিজ্ঞান শাখা থেকে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.৫০ পেতে হবে।

১৫ নভেম্বরের মধ্যে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করে ২৫ নভেম্বর থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হবে। ক্লাস শুরু হবে আগামী বছরের ২১ জানুয়ারি।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

অভিনব পদ্ধতিতে পাচার কালে ১৫টি মোবাইল উদ্ধার…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com