রামেক হাসপাতালে চালু হচ্ছে ক্যান্সার চিকিৎসার কোবাল্ট-৬০ মেশিন

মঙ্গলবার, ০৪ সেপ্টেম্বর ২০১৮ | ৬:৪৯ অপরাহ্ণ |

রামেক হাসপাতালে চালু হচ্ছে ক্যান্সার চিকিৎসার কোবাল্ট-৬০ মেশিন
ফাইল ছবি

রাজশাহী প্রতিনিধি: দীর্ঘ চার বছর নষ্ট থাকার পর রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে শিগগিরই চালু হচ্ছে ক্যান্সার চিকিৎসায় গুরুত্বপূর্ণ কোবাল্প-৬০ মেশিন। মেশিনটি চালু হলে রাজশাহীসহ দক্ষিণাঞ্চলের ক্যান্সার রোগিরা নামমাত্র মূল্যে চিকিৎসাসেবা পাবে এবং ঢাকায় গিয়ে চিকিৎসা নেয়ার ধকল ও বিপুল পরিমাণ অর্থ ব্যয় থেকে রক্ষা পাবেন।
সংশ্লিষ্ট সূত্র জানায়, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের অনকোলজি বিভাগে দিন দিন ক্যান্সার রোগির সংখ্যা বৃদ্ধি পেয়েছে। হাসপাতালের ক্যান্সার বিভাগের তথ্য অনুয়ায়ী নতুন রোগির সংখ্য ১৫০০ এর বেশি। এছাড়া পুরোনো রোগী ৬ হাজারেরও বেশি রয়েছে। ৩ জন চিকিৎসক এবং একজন মেডিকেল অফিসার দিয়েই চলছে রাজশাহীর ক্যান্সারের চিকিৎসা সেবা।
এদিকে এতো সংখ্যক রোগির চাপ সামলাতে দিন-রাত হিমসিম খাচ্ছেন এখানকার দায়িত্বরত চিকিৎসকগণ। হাসপাতালের ইনডোর এবং আউটডোর সার্ভিস চালু থাকলেও বর্তমানে ইনডোরে বেড সংখ্যা ৩০টি এবং ডে কেয়ারে রয়েছে ১০টি। প্রতিদিন ২৫ থেকে ৩০ জন রোগিকে দেয়া হয় কেমোথেরাপি চিকিৎসা।
ব্র্যাকিথেরাপি, রেডিওথেরাপির কোবাল্ট- ৬০ মেশিনটি কয়েক বছর আগে নষ্ট হওয়ায় থমকে ছিলো রেডিও থেরাপি বিভাগের কার্যক্রম। বিপুল পরিমাণ টাকা খরচ করে ঢাকায় চিকিৎসা নিতে যেত উত্তরবঙ্গের ক্যান্সার রোগিরা। সমাজের মধ্যবিত্ত মানুষ ঢাকায় চিকিৎসা নিলেও সাধারণ গরিব মানুষ চিকিৎসা নিতে পারতেন না। রেডিওথেরাপি টেলিথেরাপি সহ ক্যান্সারের কয়েকটি চিকিৎসা সেবার কার্যক্রম থমকে ছিলো। কিন্তু দীর্ঘদিন পরে কোবাল্ট ভোল্ট-৬০ মেশিন নতুনভাবে চালু হওয়ার খবরে খুশি রামেক হাসপাতালের চিকিৎসক এবং ক্যান্সারের রোগিরা।
রামেক হাসপাতালের কর্তব্যরত চিকিৎসকরা জানান, রাজশাহী মেডিকেল কলেজে হাসপাতালে পূর্বে ক্যান্সারের চিকিৎসার কোবাল্ট-৬০ মেশিন ছিলো। দীর্ঘ চার বছর ধরে মেসিশটি নষ্ট থাকায় বর্তমান সরকার দেশের চারটি বিভাগীয় শহরের চারটি হাসপাতালে নতুনভাবে চারটি মেশিন দিয়েছে। এই মেশিন বসানোর কাজ প্রায় শেষ। কিছুদিনের মধ্যেই এর কার্যক্রম শুরু হবে।
রাজশাহী মেডিকেল কলেজের অনকোলজি বিভাগের বিভাগীয় প্রধান অসীম কুমার ঘোষ বলেন, ‘এই মেশিনটি চালু হলে গোটা উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের হাজারো ক্যান্সার রোগিকে বিভিন্ন জটিল ক্যান্সারের চিকিৎসাসেবা এবং রেডিও থেরাপি দেয়া সম্ভব হবে। অনেক দিন ধরে উত্তরবঙ্গের রোগিরা রেডিও থেরাপি নেয়ার জন্য ঢাকায় যাচ্ছেন। কিন্তু এই মেসিন চালু হলে ক্যান্সারের বিভিন্ন জটিল চিকিৎসা দেয়া সম্ভব হবে রাজশাহীতেই।’
তিনি আরো জানান, ‘কোবাল্ট-৬০ মেশিন দিয়ে বিভিন্ন জটিল ক্যান্সারের চিকিৎসা দেয়া যায়। যেমন লান ক্যান্সার, ব্রেস্ট ক্যান্সার, সারভিক্স ক্যান্সার, পোস্টেট ক্যান্সার, ব্লাড ক্যান্সার সহ বিভিন্ন ধরনের ক্যান্সারের চিকিৎসার সহায়ক ভূমিকা পালন করবে কোবাল্ট-৬০ মেসিনটি।’

আপনার মুল্যবান মতামত দিন......

comments

webnewsdesign.com
চৌমুহনীতে হিন্দু সম্প্রদায়ের ওপর হামলার ঘটনায় বেগমগঞ্জ থানার ওসির বদলি…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com