রুয়েটের ‘ কাণ্ডারিবিডি’র আনুষ্ঠানিক যাত্রা শুরু

শুক্রবার, ১৪ সেপ্টেম্বর ২০১৮ | ৭:৫১ অপরাহ্ণ |

রুয়েটের ‘ কাণ্ডারিবিডি’র আনুষ্ঠানিক যাত্রা শুরু
রুয়েটের ‘ কাণ্ডারিবিডি’র আনুষ্ঠানিক যাত্রা শুরু

রাবি প্রতিনিধি: সমৃদ্ধ বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে ‘দেশের প্রথম’ মাইক্রো ক্রাউডফান্ডিং ওয়েবসাইট ‘কান্ডারিবিডি ডটকম’র kandaribd.com  – এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। শুক্রবার বিকেলে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) কেন্দ্রীয় ক্যাফেটারিয়ায় এই ওয়েবসাইটের উদ্বোধন করেন রুয়েট উপাচার্য অধ্যাপক রফিকুল আলম শেখ।

রুয়েট উপাচার্য বলেন, ‘কান্ডারীবিডি’ একটি স্বেচ্ছাসেবী সংগঠন। তোমরা একটি ভাল উদ্যোগ গ্রহণ করেছ। আমরা তোমাদের পাশে থাকব। তোমাদের এই উদ্যোগের জন্য আমি গর্বিত। তোমরা এগিয়ে যাও, সমাজ অনেক সুন্দর হবে।


উদ্বোধন অনুষ্ঠানে যন্ত্রকৌশল বিভাগের শিক্ষার্থী ও ‘কান্ডারিবিডি ডটকম’র প্রধান নির্বাহি বখতিয়ার হোসেন ‘কান্ডারিবিডি’র সকল প্রোগ্রাম সম্পর্কে ধারণা দেন। কা-ারি বিডি’র প্রজেক্টগুলো হল, ‘সেইভ এ লাইফ’ ‘স্টুডেন্ট প্রজেক্ট’ এবং ‘চেইন্জ এ লাইফ’। বখতিয়ার বলেন, ‘সেইভ এ লাইফ’ এর আওতায় দুঃস্থ-অসহায়, চিকিৎসাব্যয় ভারে অসচ্ছল অসুস্থ মানুষদের, ‘চেইন্জ এ লাইফ’ এর আওতায় বেকার জনগোষ্ঠীকে ক্ষুদ্র ব্যবসা শুরু করে দিতে এবং ‘স্টুডেন্ট প্রজেক্ট’ এর মাধ্যমে দেশের শিক্ষার্থীদের বিভিন্ন উদ্ভাবনী প্রকল্পে প্রয়োজনীয় টাকা সংগ্রহ করে দেওয়া হবে।

এছাড়া ‘কান্ডারী’র মাধ্যমে সম্পূর্ণ বিনামূল্যে সাহায্য নেয়া বা দেওয়া যাবে। সাহায্যের জন্য আবেদন করলে সাহায্যপ্রার্থীর নাম, ঠিকানা, আর্থিক অবস্থা ইত্যাদির বিবরণ গেজেটেড অফিসার বা রেজিস্টার্ড চিকিৎসক কর্তৃক সত্যায়িত হতে হবে। সংগৃহীত সম্পূর্ণ অর্থ ওই গেজেটেড অফিসারের মাধ্যমেই সাহায্যপ্রার্থীকে অর্থ সহায়তা তুলে দেওয়া হবে। দাতারা মানসিক প্রশান্তির পাশাপাশি ‘কান্ডারী’র পার্টনার কোম্পানির পণ্য বা সেবা ক্রয়ের ক্ষেত্রে বিশেষ ছাড় পাবেন।


ওয়েবসাইটের মাধ্যমে আর্থিক সাহায্যের জন্য আবেদনকারীদের অর্থ সহযোগিতা করা হবে। মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট ব্যবহার করে যে কেউ খুব সহজেই ১ টাকা থেকে শুরু করে যেকোনো পরিমান টাকা দান করতে পারবেন। দানকৃত টাকা আবেদনকারী তিন ধরনের মানুষের কাছে পৌঁছে যাবে।

এখন পর্যন্ত ৮টি মেডিকেল কলেজে কা-ারিবিডি’র পাঁচ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। এছাড়া আগামীতে দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে কা-ারিবিডি’র কার্যক্রম সম্প্রসারণ করা হবে।


এসময় উপস্থিত ছিলেন ‘কা-ারীবিডি’র সহ-প্রতিষ্ঠাতা এবং কম্পিউটার সায়েন্স বিভাগের (সিএসই) বিভাগের শিক্ষার্থী আদিল রেজা, প্রধান কারিগরি অফিসার আহসান উজ জামান, যন্ত্রকৌশল বিভাগের শিক্ষার্থী এবং প্রধান অপেরেশনাল অফিসার ওয়াকিলুর রহমান অরণ্যসহ ইনোভেশন সোসাইটি অব রুয়েটের সদস্যরা।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

বালিয়াডাঙ্গীতে কলেজ ছাত্রীকে ইভটিজিংয়ের দায়ে ২ বখাটের কারাদণ্ড…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com