রেজাউল করিম হত্যাকাণ্ডের রায় ৮ মে বিচার দাবিতে বিভাগের শোক মিছিল

রবিবার, ০৬ মে ২০১৮ | ১১:৫১ অপরাহ্ণ |

রেজাউল করিম হত্যাকাণ্ডের রায় ৮ মে বিচার দাবিতে বিভাগের শোক মিছিল
ছবি: শোক মিছিল

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইংরেজি বিভাগের অধ্যাপক এএফএম রেজাউল করিম সিদ্দিকী হত্যাকা-ের রায় দিবে আগামী ৮ মে মঙ্গলবার। এ রায়কে বেগবান করতে শোক মিছিল করেছে বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। রবিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহিদুল্লাহ কলা ভবন থেকে একটি শোক মিছিল শুরু হয়।

মিছিলটি ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে মুকুল প্রতিবাদ ও সংহতি মঞ্চের সামনে গিয়ে সমাবেশে মিলিত হয়। এদিকে দুই বছরেও হত্যাকা-ের ‘মূল পরিকল্পনাকারী’কে গ্রেফতার করতে পারেনি আইনশৃঙ্খলা বাহিনী।

webnewsdesign.com

এসময় বিভাগের সভাপতি ড. এএফএম মাসউদ আখতার বলেন, রেজাউল করিম হত্যাকা-ের সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির রায় প্রদান করবেন আদালত। আশা করছি, প্রশাসন আমাদের কোন প্রকার হয়রানি করবে না। আমরা এই হত্যাকা-ের সুষ্ঠু বিচার দাবি করছি।

ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন বলেন, অধ্যাপক রেজাউল হত্যাকা-ের দুই বছর অতিবাহিত হয়ে গেছে কিন্তু আমরা কোন সুষ্ঠু বিচার পাই নি। সুষ্ঠু বিচারের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন অব্যাহত থাকবে। আগামী ৮ মে এ হত্যাকা-ের রায় প্রদান করবে। আমরা আশা করি, আদালত দৃষ্টান্তমূলক শাস্তির রায় প্রদান করবেন।

বিভাগের সাবেক শিক্ষার্থী অধ্যাপক রেজাউল করিমের মেয়ে রিজওয়ানা হাসিন শতভি বলেন, আদালতের প্রতি আমাদের শ্রদ্ধা আছে। রায় প্রদান না করা পর্যন্ত এর বেশি মন্তব্য করতে পারছি না। আশা করি, আসামিদের দৃষ্টান্তমূলক শাস্তির রায় দিবেন আদালত। রায় দিলেই বোঝা যাবে কতটুকু সুষ্ঠু বিচার হয়েছে।

এসময় এসময় বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মোমিনুল ইসলাম, মোহাম্মদ সাখাওয়াত হোসেন, প্রভাষক রিদিতা মিজানসহ শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

আলোচিত এই হত্যাকা- মামলার যুক্তিতর্ক উপস্থাপন শেষে আদালত রায়ের দিন ধার্য করে ৮ মে। সাক্ষীদের সাক্ষ্যগ্রহণ ও যুক্তিতর্ক উপস্থাপন শেষে রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শিরীন কবিতা আখতার রায় ঘোষণার জন্য আগামী ৮ মে দিন ধার্য করেন। হত্যাকা-ের সঙ্গে জীবিত ও মৃত আসামিদের সম্পৃক্ততা তিনি প্রমাণ করতে পেরেছেন। রায়ে জীবিত আসামিদের সর্বোচ্চ শাস্তি হবে বলে আশা করছেন তিনি।

২০১৬ সালের ২৩ এপ্রিল সকালে রাজশাহী নগরীর শালবাগান এলাকায় নিজের বাড়ির কাছে কুপিয়ে ও গলাকেটে হত্যা করা হয় রাবির ইংরেজি বিভাগের অধ্যাপক রেজাউল করিম সিদ্দিকীকে। পরের দিন নিহতের ছেলে রিয়াসাত ইমতিয়াজ সৌরভ অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের আসামি করে বোয়ালিয়া থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। ২০১৭ সালের ৬ নভেম্বর ৮ জনকে আসামি করে আদালতে মামলার অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্তকারী কর্মকর্তা ও রাজশাহী মহানগর পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) পরিদর্শক রেজাউস সাদিক।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com