লিভার ক্ষতিগ্রস্থের কারন ও প্রতিকার…

রবিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২০ | ২:১১ অপরাহ্ণ |

 লিভার ক্ষতিগ্রস্থের কারন ও প্রতিকার…
সংবাদ গ্যালারি ডেস্ক...

মানবদেহের খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ হচ্ছে লিভার। দেহে যত রকমের  ক্ষতিকারক টক্সিন জমে, তা শরীর থেকে ছেঁকে বের করে দেয় লিভার। লিভার হলো মানবদেহের আইসি। লিভার যদি কোনো কারণে ক্ষতিগ্রস্ত হয়, তাহলে শরীরে জমে যাওয়া টক্সিন শরীরেই থেকে যায় ফলে শরীরে একের পর এক অঙ্গপ্রত্যঙ্গ বিকল হতে শুরু করে।

তাই শরীর সুস্থ ও স্বাভাবিক রাখা, অকাল বার্ধক্যরোধ, সুখী-দাম্পত্যময় জীবনযাপনে লিভারকে সুস্থ রাখার কোন বিকল্প নেই।   প্রতিনিয়ত আমরা  নিজেদের ভূল অজ্ঞতা এমনকি অলসতায় লিভার নষ্ট করে ফেলছি। যদিও এসব ভুল আমরা জেনে না জেনেই করে থাকি। এই অভ্যাসগুলো আমাদের লিভারের মারাত্মক ক্ষতি করে চলেছে। তাই সময় থাকতে সতর্ক না হলে অকালেই লিভার তার স্বাভাবিক কর্মক্ষমতা হারিয়ে ফেলবে যার ফলশ্রুতিতে আমাদেরকে চরম মূল্য দিতে হয়।


যে ভুলগুলো আমাদের অজান্তেই লিভারের মারাত্মক ক্ষতি করে চলেছে

*************************************************************

*** ঘুম থেকে উঠে অনেকটা সময় খালি পেটে থাকা অনেকেরই নিত্যদিনের অভ্যাস। কাজের চাপে কিংবা ক্ষুধা না থাকার কারণেই এমনটা করে থাকেন অনেকেই। সকালে ঘুম থেকে ওঠার পর দীর্ঘক্ষণ খাবার না খেয়ে থাকার অভ্যাস লিভারের পক্ষে অত্যন্ত ক্ষতিকর! দীর্ঘদিন ধরে এই অনিয়ম চলতে থাকলে লিভার তার স্বাভাবিক কর্মক্ষমতা হারিয়ে ফেলে। তাই এই কাজটি করা থেকে বিরত থাকুন।

*** ঘুম থেকে জাগার পরও বিছানায় শুয়ে থাকার অভ্যাস অনেকেরই রয়েছে। এসময় অনেকে আলস্য করেই পায়খানা-প্রস্রাব চেপে রেখেই শুয়ে থাকেন। এই অভ্যাস লিভারের জন্য চরম ক্ষতিকর। দীর্ঘদিন ধরে এই অনিয়ম চলতে থাকলে লিভার তার স্বাভাবিক কর্মক্ষমতা হারাতে খাকে।

*** দেরি করে ঘুমোতে যাওয়া এবং দেরিতে ঘুম থেকে ওঠার অভ্যাসও রয়েছে, তারা আজই সাবধান হোন। কারণ এই দুটি অভ্যাসই লিভারের পক্ষে ক্ষতিকর। এই অভ্যাসের ফলে হজমের নানা সমস্যাসহ শরীরের একাধিক সমস্যা সৃষ্টি হয়।

*** প্রয়োজনের অধিক খাওয়া-দাওয়ার অভ্যাসও লিভারের পক্ষে ক্ষতিকর। কোনো পদ খুব পছন্দ হয়েছে বলে অনেকেই দৈনন্দিনের তুলনায় অনেকটাই বেশি পরিমাণে খেয়ে ফেলেন। বিশেষ করে দাওয়াত অনুষ্ঠান বিভিন্ন পার্টিতে আমরা এটি করে থাকি এর ফলে হঠাৎ করে লিভারের উপর বেশি চাপ পড়ে। আর লিভার ক্ষতিগ্রস্ত হয় এবং এর স্বাভাবিক কর্মক্ষমতা নষ্ট হয়ে যায়।

***মাত্রাতিরিক্ত ওষুধ সেবনও লিভার নষ্টের কারণ বিশেষ করে অতিরিক্ত পরিমাণে ঘুম-ব্যথার ওষুধ খেলে লিভারের কর্মক্ষমতা ক্রমশ হ্রাস পায়। তাছাড়া ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়াও লিভার ক্ষতিগ্রস্থের কারণ।

*** ফাস্টফুড, তামাক,জর্দা,গুল,অ্যালকোহল ও বিভিন্ন ধরনের মাদক সেবন লিভারকে অকার্যকর করে।

তাই উল্লেখিত খারাপ অভ্যাসগুলো পরিত্যাগ করে আসুন লিভারকে সুস্থ রেখে জীবনটাকে উপভোগ করি।

আপনার মুল্যবান মতামত দিন......

comments



ঠাকুরগাঁওয়ে করোনা মোকাবিলায় পুলিশের ভূমিকায় সন্তুষ্ট মানুষ…

প্রধান কার্যালয়ঃ বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com