শনিবার শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা

শুক্রবার, ০১ ফেব্রুয়ারি ২০১৯ | ৩:২০ অপরাহ্ণ |

শনিবার শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা
ফাইল ছবি

সারাদেশে একযোগে শনিবার ( ২ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে শুরু হবে এসএসসি ও সমমান পরীক্ষা। এবার সারা দেশে ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

তাদের মধ্যে এসএসসি পরীক্ষার্থী ১৭ লাখ ১০২, দাখিল ৩ লাখ ১০ হাজার ১৭২ এবং এসএসসি ভোকেশনালে ১ লাখ ২৫ হাজার ৫৯ পরীক্ষার্থী রয়েছে।

webnewsdesign.com

মোট পরীক্ষার্থীর মধ্যে ১৭ লাখ ৪০ হাজার ৯৩৭ জন নিয়মিত। বাকিদের কেউ গত বছর এক বিষয়ে, কেউবা দুই ও ততোধিক বিষয়ে ফেল করেছিল।

সব মিলে অনিয়মিত পরীক্ষার্থী ৩ লাখ ৯১ হাজার ৫৪ জন; আর ফল উন্নয়ন প্রার্থী ৩ হাজার ৩৪২ জন।

গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ৩ হাজার ৪৩৪ জন। এর মধ্যে ছাত্রী ৫৬ হাজার ২০৫ জন। বাকি ৪৭ হাজার ২২৯ জন ছাত্র। এবার বিজ্ঞানে পরীক্ষার্থী বেড়েছে।

এ বছর ৫ লাখ ৪১ হাজার ৩৫৩ জন বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষা দিচ্ছে। গত বছর বিজ্ঞানে পরীক্ষার্থী ছিল ৫ লাখ ৩ হাজার ৬২৭ জন।৩ হাজার ৪৯৭ কেন্দ্রে হচ্ছে এ পরীক্ষা। ২৮ হাজার ৬৮২ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দিচ্ছে।

পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসরোধে বিশেষ পদক্ষেপ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। পাশাপাশি শিক্ষা বিভাগকে সহায়তা করতে পুলিশ ও র‌্যাবের পক্ষ থেকে আলাদা উদ্যোগও নেওয়া হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে,এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসরোধে একাধিক নির্দেশনা জারি করেছে। যার মধ্যে অন্যতম হচ্ছে, এবারই প্রথমবার নির্বাহী ম্যাজিস্ট্রেট ছাড়া প্রশ্নপত্র বহন করা যাবে না। পাশাপাশি প্রশ্নপত্রের প্যাকেট খোলার সময় নির্বাহী ম্যাজিস্ট্রেট, পরীক্ষা কেন্দ্রের সংশ্লিষ্ট সচিব ও একজন পুলিশ কর্মকর্তার উপস্থিতি ও স্বাক্ষর বাধ্যতামূলক করা হয়েছে।প্রশ্নপত্রের সেট কোড পরীক্ষা শুরু হওয়ার ২৫ মিনিট আগে জানানো হবে।

নির্দেশনা অনুযায়ী, পরীক্ষা শুরুর অন্তত ৩০ মিনিট আগে শিক্ষার্থীদের নিজ নিজ আসনে বসতে হবে। কোনো পরীক্ষার্থী দেরিতে এলে রেজিস্টারে তার নাম, ক্রমিক নম্বর ও বিলম্বের কারণ লিখে রাখতে হবে। দেরিতে পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের পূর্ণাঙ্গ তথ্য প্রতিদিনেরটা প্রতিদিনই কেন্দ্র সচিবকে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডকে জানাতে হবে।

নির্দেশনায় বলা হয়েছে,পরীক্ষাকেন্দ্রে শুধু কেন্দ্র সচিব মোবাইল ফোন বা অনুমোদিত ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন।প্রশ্নপত্র ফাঁসরোধে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করবে র‌্যাব। আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত এই বাহিনী চালাবে আন্ডারকাভার অপারেশন।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com