শিক্ষার্থী পরিচয়ে এখন মাঠে কারা?

বুধবার, ০৮ আগস্ট ২০১৮ | ১:৪৬ পূর্বাহ্ণ |

শিক্ষার্থী পরিচয়ে এখন মাঠে কারা?
ছবি: সংগৃহীত

সংবাদ গ্যালারি ডেস্ক: সড়কের অসঙ্গতির জন্য ফুঁসে উঠেছিল ছাত্র সমাজ। প্রতিনিয়ত ঘটছে কোনো না কোনো সড়ক দুর্ঘটনা। পরিবার হারাচ্ছে তাদের প্রিয়জন, বুক খালি হচ্ছে কত শত মায়ের। ২৯ জুলাই রাজধানীর রমিজ উদ্দিন কলেজের দুইজন শিক্ষার্থী নিহত হওয়ায় দেশ জুড়ে চলে নিরাপদ সড়ক চাই আন্দোলন। আন্দোলনের মাধ্যমে সড়কে চলা গণপরিবহনের নানা রকম সমস্যা বের করে আমাদের ছাত্র সমাজ।

নগরীতে চলাচল করা অধিকাংশ পরিবহন ফিটনেস বিহীন। এর জন্য প্রায় সময় দেখা দেয় যান্ত্রিকত্রুটি এবং এর ফলে ঘটে দুর্ঘটনা। শুধু তাই নয় পরিবহন চালকদেরও রয়েছে নানা রকম অসঙ্গতি। তাদের ভিতর সব সময় প্রতিযোগিতাময় মনোভাব কাজ করে। এর জন্য গাড়ির গতিও থাকে বেশি। অনেক সময় তারা নেশাগ্রস্থ থাকে। তাদের অনেকের ড্রাইভিং লাইসেন্স থাকে না। এইভাবে বেহাল দশায় চলছে আমাদের গণপরিবহন। আর আহত ও নিহত হচ্ছে বহু মানুষ।

webnewsdesign.com

মূলত কলেজের দুই শিক্ষার্থীর নিহতের পর সড়কে নেমে আসে তাদের সহপাঠীসহ বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা বেশ শান্তিপূর্ণভাবে আন্দোলন করেছিল। সড়কের ট্রাফিকিংয়ের দায়িত্বে দেখা গেছে তাদের। এসময় তারা বিভিন্ন গাড়ির ফিটনেস ও লাইসেন্স চেক করে। তারা বিভিন্ন মন্ত্রীর গাড়িও বাদ দেয়নি তাদের এই লাইসেন্স পরীক্ষা করার জন্য। তারা যানজট নিরসনে বের করে অভিনব পদ্ধতি। তারা রিকশা চলাচলের জন্য আলাদা একটি লেন করে দেয় এবং সেই লেন দিয়ে সারিবদ্ধ ভাবে রিকশা চলাচল করার জন্য অনুরোধ করে। শুধু তাই নয় অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস গাড়ির জন্য ব্যবস্থা করা হয় একটি জরুরি অর্থ্যাৎ ইমার্জেন্সি লেন। সমাজের বিশিষ্টজনেরা সাধুবাদ জানান তাদের এই আন্দোলনের।

কোমলমতি ছাত্রদের এই নিরাপদ সড়ক চাই আন্দোলন ধীরে ধীরে ঘোলাটে হওয়া শুরু করে। ছাত্রদের ভিতর প্রবেশ করে ছাত্ররূপী তৃতীয় পক্ষ। তারাও ছাত্রদের পোশাকে অবস্থান করে সড়কে। তারা সড়কে অবস্থান করেই ক্ষান্ত হননি তারা শুরু করেছিল নানা রকম তান্ডব। ছাত্রের বেশ ধরে সৃষ্টি করেছিল বিশৃঙ্খলা।

তাদের পরিচয় শনাক্ত করে জানা যায় তারা কেউ শিক্ষার্থী নন। তারা শিবির, হিজবুত তাহরির ও ছাত্রদলের সদস্য। তাদের উদ্দেশ্য ছিল বিশৃঙ্খলা সৃষ্টি করে নিরপরাধ ছাত্রদের দোষারোপ করা। দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করা। কিন্তু সরকার ছাত্রদের সকল দাবি মেনে নিয়েছে এবং তারা ধীরে ধীরে আবার ক্লাসে ফিরতে শুরু করেছে। সেই বিশৃঙ্খলাকারী, ছাত্ররূপী সন্ত্রাসীদের দ্রুতই আইনের আওতায় আনা হবে।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com