শুক্রবার শুরু হচ্ছে বিশ্ব ইজতেমা, প্রশাসনের বাড়তি নিরাপত্তা ব্যবস্থা…

বৃহস্পতিবার, ০৯ জানুয়ারি ২০২০ | ৪:০৬ অপরাহ্ণ |

শুক্রবার শুরু হচ্ছে বিশ্ব ইজতেমা, প্রশাসনের বাড়তি নিরাপত্তা ব্যবস্থা…
প্রতিনিধির পাঠানো তথ্য ও ছবিতে ডেস্ক রিপোর্ট

টঙ্গীর তুরাগ তীরে শুরু হচ্ছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। আনুষ্ঠানিকভাবে ইজতেমা শুরুর দুই-তিনদিন আগে থেকেই ময়দানে প্রবেশ শুরু করেন মুসল্লিরা।

শুক্রবার (১০ জানুয়ারি) ফজরের পর আমবয়ানের মধ্য দিয়ে শুরু হবে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। ময়দান প্রস্তুতের কাজ প্রায় সম্পন্ন বলে জানিয়েছেন আয়োজকরা।


বরাবরের মতো এবারও থাকছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। ইজতেমা ময়দানে পাঁচস্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করার কথা জানিয়েছে পুলিশ প্রশাসন।

প্রচন্ড শীত উপেক্ষা করে এরইমধ্যে দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে মুসল্লিরা ইজতেমা ময়দানে জড়ো হচ্ছেন। মুসল্লিদের চাপে আবদুল্লাহপুর থেকে গাজীপুরের চান্দনা চৌরাস্তা এবং আশুলিয়ার নবীনগর পর্যন্ত দেখা দিয়েছে ব্যাপক যানজট।

পুরো ইজতেমার ময়দানজুড়ে সিসিটিভি, আর্চওয়ে, মেটাল ডিটেক্টর থাকছে। সার্বিক নিরাপত্তায় এবার ইজতেমায় প্রায় সাড়ে ৮ হাজার পুলিশ সদস্য কাজ করবেন। ২০ লাখ মুসল্লির সমাগমকে সামনে রেখে প্রতিদিন সাড়ে ৩ কোটি গ্যালন পানির ব্যবস্থা থাকছে। বাড়তি টয়লেট নির্মাণ ও স্থায়ী টয়লেটগুলো ব্যবহার
উপযোগী করা হয়েছে।

আগামী ১০, ১১, ১২ জানুয়ারি রাজধানীর কাকরাইল জামে মসজিদের ইমাম মাওলানা জোবায়ের আহমেদের অনুসারী মুসল্লিরা এ বিশ্ব ইজতেমায় অংশ নেবেন। ১২ জানুয়ারি রোববার দুপুরে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ইজতেমা। ১৩ জানুয়ারি সকালের মধ্যে ময়দান ত্যাগ করবেন মুসল্লিরা।

পরে মাওলানা সাদ পন্থী মুসল্লিরা আগামী ১৭ জানুয়ারি শুক্রবার বাদ ফজর থেকে শুরু হওয়া ইজতেমায় অংশ
নেবেন। ১৯ জানুয়ারি দুপুরে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এ বছরের বিশ্ব ইজতেমা।

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ব ইজতেমা মিডিয়া সমন্বয়কারী মুফতি জহির ইবনে মুসলিম।

স্থান সংকুলান সমস্যার সমাধানে ২০১১ সাল থেকে টঙ্গীতে বিশ্ব ইজতেমা তিনদিন করে দুই পর্বে অনুষ্ঠিত হয়। তবে ২০১৮ সালে মাওলানা সাদকে ঘিরে বিবাদে লিপ্ত হয়ে পড়ে তাবলীগ জামাত। এনিয়ে বিভিন্ন সময় সংঘর্ষের ঘটনাও ঘটে। এরপর থেকে দুই পক্ষ আলাদা করে ইজতেমায় অংশগ্রহণ করছে।

ইজতেমা আয়োজকরা জানান, এবার দেশের ৬৪ জেলার মুসল্লিদের সুবিধার জন্য ইজতেমা ময়দান ৯২টি খিত্তায় ভাগ করা হয়েছে। মুসল্লি বেশি হয়ে গেলে তাদের জন্য আরও পাঁচটি খিত্তা রিজার্ভ রাখা হয়েছে।

আয়োজক কমিটির ধারণা, গতবারের চেয়ে এবার কয়েকগুন বেশি মুসল্লি ময়দানে অবস্থান নিবেন। এদিকে, বিভিন্ন জেলার মুসল্লিরা তাদের সামানা নিয়ে ময়দানে অবস্থান করতে দেখা গেছে। একদিকে চলছে ময়দানে চলছে সর্বশেষ প্রস্তুতি, অপরদিকে চলছে মুসল্লিদের প্রবেশ।

আপনার মুল্যবান মতামত দিন......

comments



ঠাকুরগাঁওয়ে ছেলের হাতে বাবার নির্মম খুন…

প্রধান কার্যালয়ঃ বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com