শুভ জন্মাষ্টমী আগামী ২৩ আগস্ট শুক্রবার

বুধবার, ২১ আগস্ট ২০১৯ | ১০:০০ অপরাহ্ণ |

শুভ জন্মাষ্টমী আগামী ২৩ আগস্ট শুক্রবার
ফাইল ছবি...

শুভ জন্মাষ্টমী যা “কৃষ্ণ জন্মাষ্টমী” নামেও পরিচিত, একটি সরকারি ছুটির দিন। এটি একটি হিন্দু ধর্মীয় উৎসব যা কৃষ্ণের জন্মদিনে উদযাপন করা হয়, এই দিনে ভগবান বিষ্ণুর অষ্টম অবতার হয়েছিলো বলে বিশ্বাস করা হয়।

2019- 23 অগাস্ট- শুক্রবার- শুভ জন্মাষ্টমী-

জন্মাষ্টমীর দিনটি হিন্দু ক্যালেন্ডারের উপর ভিত্তি করে নির্ধারণ করা হয়েছে, যা সৌর ও চন্দ্র উভয়ের তথ্যের উপর ভিত্তি করে তৈরি। গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী, তারিখটি সাধারনত আগস্ট মাসে বা সেপ্টেম্বর মাসের প্রথম দিকের মধ্যে পড়বে।


অধিকাংশ বাংলাদেশিরা মুসলমান হওয়া সত্ত্বেও, এই হিন্দু ছুটির দিনটি সরকারী ছুটির তালিকাভুক্ত। এবং এর পরপরই আসে আরেকটি হিন্দু উৎসব, নন্দোৎসব উৎসব, যা কৃষ্ণের জন্মদিন উপলক্ষে উপহার বিতরণের মাধ্যমে পালন করা হয়। এর ফলে, এটি বিশেষভাবে বাংলাদেশের হিন্দুদের জন্য একটি উৎসবের সময়।

শুভ জন্মাষ্টমীর সময়, অনেকে নাটকীয় নৃত্যে যোগ দেন বা অংশ গ্রহণ করেন, যেগুলো কৃষ্ণের জীবনের ঘটনার উপর পুনঃনির্মাণ করা। অন্যরা মধ্যরাত পর্যন্ত ছুটির দিনের উপর ভিত্তি করে তৈরি করা গান গেয়ে থাকেন, কারণ তারা মনে করেন এ সময় কৃষ্ণের জন্ম হয়েছিলো। এবং অনেক উপবাস করবেন কিন্তু পরের দিন একটি রঙিন, আনন্দপূর্ণ উৎসবে যোগদান করবেন।

ঢাকা শহরের ঢাকেশ্বরী মন্দির থেকে একটি বিশেষ শোভাযাত্রা বের হয় এবং শহরের পুরোনো অংশের মধ্য দিয়ে এগিয়ে যায়। এই শোভাযাত্রা ১৯০২ সাল থেকে ১৯৪৮ সাল পর্যন্ত প্রতি বছর সংঘটিত হত, কিন্তু এর সমাপ্তি ঘটে যখন বাংলাদেশ প্রথম মুসলিম শাসনের অধীনে আসে। যদিও, এটি ১৯৮৯ সালে আবার শুরু হয়েছিল।

মন্তব্য করতে পারেন...

comments



ইবির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক সভাপতির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ…

প্রধান কার্যালয়ঃ বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com