শেষ চিঠি, লেখক :হাসান আল মামুন…

বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯ | ১০:৫৯ অপরাহ্ণ |

শেষ চিঠি, লেখক :হাসান আল মামুন…
প্রতিনিধির পাঠানো তথ্য ও ছবিতে ডেস্ক রিপোর্ট

নীলাম্বরী,
শিউলী শুকিয়ে গেলেও জবা, তুলসীর অভাব নেই। আমার মন মন্দিরে এখোনো তোমার পুঁজো দিই ধুপ,ধুনো আর প্রদ্বীপ জ্বালিয়ে। তুমিও কি আজও দাঁড়িয়ে থাকো বাঁশ ঝাড়ের ধারে অবেলায়? এখোনো তোমার বাড়ির উঠানে নেড়ে দেওয়া তোমার শাড়ির সেই মৌ মৌ ঘ্রাণ চোখ বন্ধ করে অনুভব করি। হৃদ বাগিচার প্রতিটি পত্র-পল্লবে তোমার বসবাস। সময় কত দ্রুত বদলায়। নিজের স্মৃতির বেড়াজাল নিজেকেই থমকে দেয়।

আনেকটা সময় পার হল। তবুও তোমার ঠোঁটের ওম জড়ানো চাদর আর দুচোখ ঘিরে রাত্রির কালোয় ঘুমে জড়ানো আলতো স্পর্শের আদর এই ইট-পাথরের জঙ্গলে মাঝরাতে স্মৃতির কবর খুঁড়ে হাতড়ায়। বলাবাহুল্য যখন তোমার বাড়ির উঠানে চাঁদ উঁকি দিয়ে মাঝরাত তখন আমার বাড়িতে রোদ্দুরজ্বলা ভরদুপুর। হয়তো তখন আমার মনের চাতালে বাঁজছে শুকনো পাতার মর্মর সুরে করুণ বীণা যা মোহন বাঁশির বিচ্ছেদী সুরকে হার মানায়। তোমার আকাশ যখন তারায় ভরা আমার আকাশে তখন নীল মেঘ। তুমি হয়তো নূপুর পায়ে এক্কাদোক্কা খেলছো আর ভরদুপুরে আামার ঘরে খিল। মানুষের মনের আসলে বয়স হয় না। জীবনের এই পড়ন্ত বিকেলে কিছু পুরানো স্মৃতি তোমাকে, আমাকে ভাবনার জানালা দিয়ে কৈশরে নিয়ে গেল। বিকেলের গানে ভৈরবীর সুরে এই মন এখোনো তোমাকেই চাই। তুমিও কি আমাকে মনের আকাশে নীলচে খামে মুড়ে রেখেছো? জানতে ইচ্ছে করে। ভালবাসার উষ্ণবুকের সাদা ক্যানভাসে এখোনো মন আঁকাবুকি করে। তোমার সেদিনের একচিলতে ঠোঁটের ছোঁয়া আজও আমাকে কলম ধরায়। পঁচিশ বছরের প্রতিটি দিনই তুমি ছিলে আমার একলা বালিশে। কিন্তু আমি………?


মাতাল হাওয়ায় ওড়া তোমার এলোচুলে আর বাঁকা দাঁতের শুভ্র হাসি বেঁচে থাক এলোমেলো পোশাক বেয়ে গোপন আত্মকথার গল্পের মত।  ভাল থেকো।

শঙ্খচিল…

আপনার মুল্যবান মতামত দিন......

comments



ময়মনসিংহে মাসব্যাপী বাণিজ্য মেলা উদ্বোধন…

প্রধান কার্যালয়ঃ বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com