শেষ পর্যন্ত রুশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনছে ভারত!

বৃহস্পতিবার, ০৪ অক্টোবর ২০১৮ | ৪:৪১ অপরাহ্ণ |

শেষ পর্যন্ত রুশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনছে ভারত!
শেষ পর্যন্ত রুশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনছে ভারত!

সংবাদ গ্যালারি ডেস্ক: চলতি সপ্তাহেই রুশ-ভারতের মধ্যে এস-৪০০ ভূমি থেকে আকাশে উৎক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা চুক্তি সই করা হবে। ৪ ও ৫ অক্টোবর ভারত সফরে যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তার উপস্থিতিতে নয়াদিল্লিতে এ চুক্তি সম্পন্ন হবে বলে জানালেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের অন্যতম কর্মকর্তা ও পুতিনের অন্যতম সহযোগী ইউরি উসাকভ।-খবর আনন্দবাজারপত্রিকা অনলাইনের।

webnewsdesign.com

ভারতকে এ অত্যাধুনিক রুশ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা বিক্রি করা নিয়ে দীর্ঘদিন ধরেই চলছে টালবাহানা। ভারতের রুশ ক্ষেপণাস্ত্র ও প্রযুক্তি ব্যবহার নিয়ে বরাবরই নারাজ ছিল আমেরিকা।

গত আগস্টেই মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক শীর্ষ কর্মকর্তা হুশিয়ারি দিয়েছিলেন, রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা কিনলে দিল্লিকে মার্কিন নিষেধাজ্ঞার মুখোমুখি হতে পারে।

সম্প্রতি বিশ্ববাজারে রুশ অস্ত্রের জোগান আটকাতে বিশেষ আইনও আনে যুক্তরাষ্ট্র। যেসব দেশ রাশিয়ার কাছ থেকে অস্ত্র কিনবে, নিষেধাজ্ঞার মাধ্যমে তাদের একঘরে করার কথাই বলা আছে এ আইনে।

এ আইনের সাহায্যেই চীনের বিরুদ্ধে অর্থনৈতিক বিধিনিষেধ চাপিয়েছে ওয়াশিংটন। রাশিয়ার কাছ থেকে সুখোই বিমান কেনার জন্যই আমেরিকার বিরাগভাজন হয় বেইজিং।

ভারত অবশ্য বরাবরই মার্কিন হুশিয়ারি অগ্রাহ্য করে রুশ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা কিনতে নিজের অবস্থানে অনড় ছিল।

নিষেধাজ্ঞা আটকাতে গত সপ্তাহেই বিষয়টি নিয়ে আমেরিকার কাছে বিশেষ ছাড়ের আবেদন করে নয়াদিল্লি। অন্যদিকে এ নিয়ে ভারতের সিদ্ধান্তই চূড়ান্ত বলে জানিয়েছিল মস্কো। দীর্ঘদিন এ নিয়ে চলছিল টালবাহানা।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই বক্তব্যে শেষ পর্যন্ত সেই জট কাটল বলেই মনে করা হচ্ছে। ভারতের হাতে আসছে ৩৬৬৬৭ কোটি টাকার ক্ষেপণাস্ত্র প্রতিরোধী অত্যাধুনিক রুশ সমরাস্ত্র।

২০০৭ সালে রাশিয়া প্রথম সামনে আনে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা। এ ব্যবস্থা ৪০০ কিলোমিটার দূর পর্যন্ত শত্রু ক্ষেপণাস্ত্রকে চিহ্ণিত করতে পারে এবং একই সঙ্গে ৪৮টি শত্রু ক্ষেপণাস্ত্রকে ধ্বংস করে মাটিতে নামাতে পারে।

অত্যাধুনিক যেসব যুদ্ধবিমানকে রাডারে ধরা যায় না। তাদেরও চিহ্ণিত করতে পারে এই রুশ ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com