বালিয়াডাঙ্গীর

শ্রমিকরা জানেনা ইট পোড়াতে কয়লা ব্যবহার হয় !

মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯ | ৭:০৪ অপরাহ্ণ |

শ্রমিকরা জানেনা ইট পোড়াতে কয়লা ব্যবহার হয় !
সম্প্রতি ছবি

বালিয়াডাঙ্গীর শ্রমিকরা জানেনা ইট পোড়াতে জ্বালানী হিসেবে কয়লা ব্যবহার হয় ! প্রশাসন ও উপজেলা চেয়ারম্যানকে কে দিয়েছে ইট-ভাটা গুলোতে কাঠ পোড়ানোর অনুমতি? গত দুমাস ধরে এ অবস্থা চলতে থাকায় জ্বালানি খড়ি এখন কাঠ ব্যাবসায়ীদের প্রতিষ্ঠান থেকে হারিয়ে যেতে বসেছে। ফলে প্রতি কেজিতে দাম বৃদ্ধি পেয়েছে ৩ টাকা। যে কোন মুল্যে বন উজাড় করে কাঠ ক্রয় করছে ইট-ভাটা মালিকরা। কয়লার পরিবর্তে জ্বালানি হিসেবে এ জেলার ৫১ টি, ইট-ভাটা এখন কাঠ পোড়ানো বেছে নিয়েছে।

জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত ইতিপূর্বে তাদের আইনি তৎপরতা থাকলেও এখন স্তব্ধ হয়ে পড়েছে। এ বিষয়ে একাধিক সংবাদ পত্রে ও টিভি চ্যানেল গুলোতে প্রতিকারের জন্য নিয়মিত সংবাদ প্রকাশ হয়ে আসলেও টনক নড়ছেনা ঠাকুরগাঁও জেলা প্রশাসনের।

webnewsdesign.com

এ নিয়ে জেলার বর্ষিয়ান সাংবাদিক ও প্রতিষ্ঠাতা জেলা ছাত্রলীগের সভাপতি আব্দূস সালাম সরকার জানান, ইতিমধ্যে বহু টাকা লেন-দেন হয়েছে ইট-ভাটা মালিকদের নিকট থেকে, এ বিষয়গুলো প্রকাশ ও কারো নজরে না আসার জন্য,তারাও কিছু সুযোগের প্রাপ্য।

জেলার সুশীল সমাজ মনে করেন জ্বালানি খড়ির মূল্য রোধ ও বনাঞ্চল এবং পরিবেশের ভারসাম্য রক্ষার্থে এই মুহুর্তে কারো দারস্থ না হয়ে এ জেলায় জেলাপ্রশাসনের বিশেষ অভিযান প্রয়োজন।

জেলার বালিয়াডাঙ্গী উপজেলার জাউনিয়া এলাকায় উপজেলা চেয়ারম্যানের ১ টি ভাটা পরিদর্শনে এসে দেখা যায় কাঠ দিয়ে ইট পোড়ানো হচ্ছে। এ বিষয়ে ওই শ্রমিকদের কাঠ পোড়ানোর বিষয়টি আইন পরিপন্থী জানালে তারা জানান, ইট পোড়াতে কাঠ ছাড়া বিকল্প কিছু জ্বালানী আছে তারা জানে না। এক কথায় এই ভাটা গুলোতে কখনোও জ্বালানী হিসেবে কয়লার ব্যবহার হয়নি। এক মৌসুমে ১০ থেকে ১১ রাউন্ড ইট প্রস্তুত করা হয়। প্রতি রাউন্ডে ৭ লাখ ইট পোাড়ানো হয়। এই ইট পোড়াতে প্রতিদিন ৫ শত থেকে ৬ শত মন জ্বালানী কাঠ প্রয়োজন হয়। ১ রাউন্ড তৈরি করতে সময় লাগে ২০ থেকে ২১ দিন বলে তারা জানান।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com