সবজি চাষে স্বাবলম্বী বাবুল…

শুক্রবার, ০৭ ফেব্রুয়ারি ২০২০ | ১১:১৫ অপরাহ্ণ |

সবজি চাষে স্বাবলম্বী বাবুল…
প্রতিনিধির পাঠানো তথ্য ও ছবিতে ডেস্ক রিপোর্ট

প্রবল ইচ্ছাশক্তি আর পরিশ্রম থাকলে যে কোনো কাজেই সফলতা পাওয়া সম্ভব। পরিবারে উপার্জনকারী পুরুষের পাশাপাশি তার স্ত্রীও সহযোগিতা করছেন। তার প্রমাণ নোয়াখালী সদর উপজেলার অশ্বদিয়া ইউনিয়নের মকিমপুর গ্রামের বাবুল মিয়া (৪৮) আগে রিকশা চালিয়ে সংসার কোনমতে চলতো তার বড় ছেলে পিকআপ ভ্যান এক্সিডেন্টে একটি পা অকেজো হয়ে পড়ে তার চিকিৎসার জন্য টাকা জোগাড় করতে পারছিল না। বর্তমানে রিক্সা না চালিয়ে

বাড়ির সামনে অন্যের জমিতে ১০ হাজার টাকা বাৎসরিক ভাড়া করে শাক সবজি চাষ করে তিনি আজ অনেকটা সাবলম্বী। শুধু তাই নয়, ক্যান্সার প্রতিষেধক কিছু ব্রোকলি জাতীয় সবজি চাষ করে এলাকায় রীতীমত বাজিমাত করেছেন তিনি। তবে, এসবের পেছনে বাবুল বলেন সরকারের সহযোগিতা পেলে আমি আরো বেশি ব্রোকলি চাষ করতে পারতাম। আমাদের উপজেলা কৃষি অফিসার দেখে গিয়েছিল আর কোনো খবর রাখেন নাই।


সরেজমিনে জানা যায়, সদর উপজেলা এলাকার বাবুল মিয়ার সংসার চালানো সম্ভব হয়নি । একা কাজ করে সংসার চালানো স্বামীকে সহায়তা করতে ইচ্ছে জাগে স্ত্রী বি বি র। ওই সময় তাদের এলাকায় (২০১৮) সালে এনজিও সংস্থা বিভিন্ন প্রকল্প নিয়ে কাজ শুরু করে। সেই কর্মকর্তাদের পরামর্শ এবং তাদের দেয়া বিজ ও বিভিন্ন উপকরণ পেয়ে বিবি স্বামীকে দিয়ে শুরু করেন শাক-সবজি চাষাবাদ। বাড়ির সামনের জমিতে লালশাক, আলু, বেগুন, টমেটো, মিষ্টি কুমড়া, সিম, গাজর প্রভৃতি সবজি চাষ করেই আজ তিনি সফল ও স্বাবলম্বী একজন কৃষক হিসেবে এলাকায় পরিচিতি লাভ করেছেন। তবে, এবছর তিনি ব্রোকলি (এলাকায় নতুন) জাতীয় সবজী চাষ করে এলাকায় রীতীমত বাজিমাত করেছেন। ব্রোকলির বাম্পার ফলনে।

বাবুল মিয়া জানান, ভালো পরামর্শ ও সহযোগীতা পেলে যে কোন মানুষই লক্ষ্য অর্জন করতে পারে। আমি আগে আমাদের পরিবারের জন্য সবজি চাষ শুরু করি। আজ এলাকার অনেকেই আমার সবজি ক্ষেত দেখতে আসেন এবং পরামর্শ নিয়ে সবজি চাষে উৎসাহী হচ্ছেন। এছাড়াও এনজিও থেকে আর্থিক সহায়তা পেয়ে হাস-মুরুগ লালন-পালনও করছেন তিনি।

আপনার মুল্যবান মতামত দিন......

comments



ঠাকুরগাঁওয়ে করোনা মোকাবিলায় পুলিশের ভূমিকায় সন্তুষ্ট মানুষ…

প্রধান কার্যালয়ঃ বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com