সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি

শনিবার, ১৮ আগস্ট ২০১৮ | ৪:৪৭ অপরাহ্ণ |

সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি
সরেন হত্যার ১৮ বছর: হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি

রাজশাহী প্রতিনিধি: দীর্ঘ ১৮ বছর অতিবহিত হলেও আলফ্রেড সরেন হত্যার বিচার এখনো হয়নি। আসামীরা জামিনে মুক্তি পেয়ে প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে এবং আদিবাসীদের হুমকি-ধামকি দিচ্ছে। এতে সেখানকার আদিবাসীরা নিরাপত্তাহীনতায় বসবাস করছে। হত্যাকারীদের দ্রুত বিচারের দাবি জানিয়ে জাতীয় আদিবাসী পরিষদ।

শনিবার বেলা ৯ টায় আলফ্রেড সরেন-এর ১৮ তম মৃত্যু বার্ষিকীতে জাতীয় আদিবাসী পরিষদ নওগাঁ জেলা কমিটির উদ্যোগে আলোচনাসভায় এ দাবি জানান তারা।


বক্তারা বলেন, সারাদেশে আদিবাসীদের উপর অত্যাচার, নির্যাতন, নিপীড়ন, উচ্ছেদ. ধর্ষণ, হত্যা, অগ্নিসংযোগসহ বিভিন্ন ঘটনা ঘটেই চলেছে কিন্তু একটিরও সুষ্ঠু বিচার হচ্ছেনা। এতে আদিবাসীরা দেশত্যাগে বাধ্য হচ্ছে। ভূমি হারাতে হারাতে ভূমিহীনে পরিণত হয়েছে।

বক্তারা সংঘটিত সকল প্রকার অন্যায় ও অত্যাচারের বিচারের দাবি জানান। একইসাথে আদিবাসীদের এগিয়ে নিয়ে যাওয়ার জন্য মান সম্মত শিক্ষার ব্যবস্থা, শিক্ষা ও চাকুরীতে কোটা ব্যবস্থা বহাল রাখারও দাবি জানান তারা।


এসময় উপজেলার ভীমপুর গ্রামে আলফ্রেড সরেনের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করে জাতীয় আদিবাসী পরিষদ, বাসদ, সিপিবি সহ অন্যান্য সংগঠন।

জাতীয় আদিবাসী পরিষদ নওগাঁ জেলা সাধারণ সম্পাদক ভরত পাহানের সভাপতিত্বে বক্তব্য দেন- জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্রনাথ সরেন, সাধারণ সম্পাদক সবিন চন্দ্র মুন্ডা, রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক নরেন চন্দ্র পাহান, কোষাধ্যক্ষ সুধির তির্কী, বাসদ নওগাঁ জেলা সমন্বয়ক জয়নাল আবেদিন মুকুল, শিক্ষক ও দৈনিক ইত্তেফাক নওগাঁ প্রতিনিধি আজাদুল ইসলাম আজাদ, সিপিবি নওগাঁ জেলা সভাপতি এ্যাড. মহসিন রেজা, জাতীয় আদিবাসী পরিষদ নিয়ামতপুর উপজেলা সভাপতি লগেন কুজুর, সাধারণ সম্পাদক অজিত মুন্ডা, প্রমুখ।


প্রসঙ্গত, ২০০০ সালের ১৮ আগস্ট নওগাঁ জেলার মহাদেবপুর উপজেলার ভীমপুর গ্রামে নিজ বাড়িতে শহীদ আলফ্রেড সরেনকে নির্মমভাবে হত্যা করা হয়।

আদিবাসী ও ভূমিহীনদের মাঝে খাস জমি বন্দোবস্তের আন্দোলন করার কারণে তাকে কুপিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে হত্যা করে ভূমিদস্যু হাতেম আলী ও সীতশে ভট্টাচার্য্য ওরফে গদাই এর সন্ত্রাসী বাহিনী। পুলিশকে জানানো হলেও ঘটনার সময় নিরব ভূমিকা পালন করেছিল।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

বালিয়াডাঙ্গীতে কলেজ ছাত্রীকে ইভটিজিংয়ের দায়ে ২ বখাটের কারাদণ্ড…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com