সাংবাদিক ও লেখক আবিদ আজমের জন্মদিন আজ…

শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০১৯ | ১১:১৩ পূর্বাহ্ণ |

সাংবাদিক ও লেখক আবিদ আজমের জন্মদিন আজ…
প্রতিনিধির পাঠানো তথ্য ও ছবিতে ডেস্ক রিপোর্ট

আবিদ আজম.

মুক্তিযুদ্ধের সেরা কিশোর গল্পের সম্পাদক, সুপরিচিত তরুণ লেখক ও সাংবাদিক আবিদ আজমের জন্মদিন আজ। মাদারীপুরের কালকিনি থানার কয়ারিয়া গ্রামে আজকের দিনে জন্মগ্রহণ করেন তিনি। বাবা- আলহাজ্ব মফিজুর রহমান আবু তাহের ও মা- কোহিনূর বেগমের দ্বিতীয় সন্তান তিনি। প্রেস ইনষ্টিটিউট বাংলাদেশ থেকে ট্রেনিং গ্রহণ শেষে আন্তর্জাতিক সংস্থা সেভ দ্যা চিলড্রেন অষ্ট্রেলিয়ার শিশু সাংবাদিকদের মুখপত্র ‘শিশুকন্ঠে’র সম্পাদক হিসেবে সাংবাদিকতা শুরু করেন প্রথম দশকের শুরুর দিকে। বেশ কয়েকটি গণমাধ্যমে কাজ করার পর বর্তমানে তিনি কাজ করছেন বেসরকারী এফএম স্টেশন রেডিও টুডে ৮৯.৬ ‘র বার্তা বিভাগে। পাশাপাশি খন্ডকালীন শিক্ষকতা করেন একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়ে।


স্বল্পপ্রজ লেখক, শিশুসাহিত্যিক ও ছড়ার কবি আবিদ আজমের প্রকাশিত গ্রন্থের মধ্যে- আমাদের ক্লাসে একটা পরী আছে, খসড়া ছড়ার পসরা, বইখেকো ভূত, একটা ছড়া লুকিয়ে আছে মায়ের আচঁল তলে ও ভূত ডট কম উল্লেখযোগ্য। প্রকাশিত সম্পাদনা গ্রন্থ- বাংলাদেশের নির্বাচিত কিশোর মুক্তিযুদ্ধের গল্প। চলতি বছর ঈগল মিউজিক থেকে একটি গজল ছাড়াও প্রটিউনের ব্যানারে মুক্তি পেয়েছে তাঁর গাওয়া একটি আধ্যাত্মিক গান।

সাপ্তাহিক বৈচিত্রের সাবেক এই সহযোগী সম্পাদক যুক্ত ছিলেন দৈনিক ইত্তেফাক, আনন্দ আলো ও ভোরের কাগজের মতো শীর্ষ পত্রিকাগুলোতে। সেভ দ্যা চিলড্রেন অষ্ট্রেলিয়ার একটি প্রোজেক্টে পাঁচ বছর কাজ করেছেন আবিদ। এরপর দৈনিক আলোকিত বাংলাদেশ’র সহ-সম্পাদক হিসেবে শিশু কিশোর বিভাগ ‌কলরব সম্পাদনা করেছেন দু’বছর। এরপর ২০১৪ সাল থেকে অদ্যাবধি যুক্ত আছেন দেশের প্রথম বেসরকারী রেডিও ষ্টেশন রেডিও টুডে’র বার্তা বিভাগে। সেখানে স্পেশাল সব প্রতিবেদন, সংবাদ উপস্থাপনা ও সেলিব্রেটি নিউজে প্রতিনিয়ত ধ্বনিত হয় তাঁর কন্ঠস্বর। টেলিভিশন অনুষ্ঠানেও দেখা মেলে তাঁর। আবিদ আজম ঢাকা সাংবাদিক ইউনিয়ন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও সাব এডিটর কাউন্সিলের সদস্য। এছাড়া নির্বাহী সম্পাদক হিসেবে যুক্ত আছেন সাপ্তাহিক দেশগ্রাম এবং কাঁচের দেয়াল ম্যাগাজিনে। আল মাহমুদ ফাউন্ডেশনেরও মহাসচিব তিনি।

গেল বছর সম্প্রচার সাংবাদিকতায় বিশেষ অবদানের স্বীকৃতি স্বরুপ ‘বিবিএফ-ইয়ূথ ইনোভেশন এ্যাওয়ার্ড-২০১৮ ছাড়াও তাঁর ঝুঁলিতে রয়েছে, সম্প্রতি পাওয়া সরকারী তিতুমীর কলেজ সাংবাদিক সমিতির প্রশিক্ষক সম্মাননা, লাটাই ছড়া সাহিত্য পুরস্কার, সাহিত্য প্রণোদনা পুরস্কার, ষ্টার ভয়েজ সম্মাননা, খেলাঘর সম্মাননা, প্রথম আলো কৃতি ছাত্র সংবর্ধনা ইত্যাদি।

জন্মদিনে, আলোকিত এই তারুণ্যের বরপুত্রকে জানাই অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন। জয়তু, আবিদ আজম– শুভ জন্মদিন।

আপনার মুল্যবান মতামত দিন......

comments



যোগ্যতাই যখন বড় অযোগ্যতা

প্রধান কার্যালয়ঃ বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com