হরিপুরে ফুলকপির বাজারে ধস

শনিবার, ০৩ নভেম্বর ২০১৮ | ৮:১৮ অপরাহ্ণ |

হরিপুরে ফুলকপির বাজারে ধস
গত শনিবার সেই ফুলকপি ৩০০ থেকে ৩৫০ টাকা মণ দরে বিক্রি হচ্ছে। 

হরিপুর ঠাকুরগাঁও প্রতিনিধিঃ (জীবন) কয়েকদিন আগেই পাইকারি বাজারে ফুলকপির প্রতি কেজি ২৫-৩০ টাকা ছিল। এ বাজার দরের সংবাদ পুরোনো। এখন ফুলকপির মুল্য প্রতি কেজি ৬ থেকে ৮ টাকা। দিন যত চলে, বাজারে তত দাম কমে ফুলকপির।

এমন দরপতনে কৃষকের মাথায় হাত। সপ্তাহ আগে পাইকারি বাজারে ফলকপির দাম ছিল প্রতি মণ এক হাজার থেকে ১২শ টাকা। গত শনিবার সেই ফুলকপি ৩০০ থেকে ৩৫০ টাকা মণ দরে বিক্রি হচ্ছে।


ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলায় আগাম ফুলকপি চাষ করেন কৃষকেরা। দামও ভাল ছিল। অনেকে চাষিই বলেছিল ফুলকপির এমন আকাশ ছোঁয়া দাম আগে কখনো দেখেনি। কিন্ত সপ্তাহ ব্যবধানে দাম পাতালে ঠেকেছে।

গত শনিবার সকালে উপজেলার কাঠালডাঙ্গী বাজার এলাকায় গিয়ে দেখা যায় ফুলকপির বাজারের এমন চিত্র।


এই এলাকার সাইরুল নামে এক ফুলকপি চাষী বলেন, তিনি ৩৩ শতাংশ জমিতে ফুলকপি চাষ করেন, এতে খরচ হয়েছে ৯ হাজার টাকা। বিক্রি করেছেন ২৬ হাজার টাকা। তবে এখন আর লাভের মুখ দেখছে না চাষীরা। উপজেলা কৃষি সম্পসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, উপজেলায় আগাম ফুলকপি চাষ করা হয়েছে ১শ ৫০ হেক্টর জমিতে।

উপজেলা কৃষি কর্মকর্তা নইমুল হুদা সরকার জানান, সরকারের কৃষি পরিবেশ বান্ধবনীতি ও সার বীজের সহজ লভ্যতার কারণেই হরিপুরে উপজেলায় ফুলকপির বাম্পার ফলন হয়েছে বলেও মনে করছেন তারা। তিনি আরো বলেন, দেশের বিভিন্ন এলাকায় ফুলকপি এখন আগাম চাষ করা হচ্ছে। তাই এই এলাকায় আগাম ফুলকপির বাজার কমে গেছে বলে ধারণা করা হচ্ছে।


আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com