ঠাকুরগাঁওয়ের

হরিপুরে মডেল মসজিদে ফাটল, আতঙ্কে মুসল্লীরা…

রবিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২২ | ১:২৯ পূর্বাহ্ণ |

হরিপুরে মডেল মসজিদে ফাটল, আতঙ্কে মুসল্লীরা…
প্রতিনিধির পাঠানো তথ্য ও ছবিতে ডেক্স রিপোর্ট/সংবাদ গ্যালারি

ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলা পরিষদ চত্বরে নির্মিত মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের তিনতলা বিশিষ্ট ভবনের বিভিন্ন অংশে ফাটল দেখা গেছে। অথচ এখনো মসজিদটি কমিটির কাছে হস্তান্তর করেনি কর্তৃপক্ষ। এরমই মধ্যে মসজিদে ফাটল দেখায় আতঙ্কিত হয়ে পড়েছেন মুসল্লীরা।

মুসল্লীদের অভিযোগ, নিম্নমানের সামগ্রী ব্যবহার করায় মসজিদে ফাটল ধরেছে। যে কোন মুহূর্তে মসজিদটি ভেঙ্গে পড়তে পারে এবং এতে হতাহতের ঘটনাও ঘটতে পারে।


সরেজমিনে দেখা যায়, তিনতলা বিশিষ্ট হরিপুরের মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের ভবনের ২য় ও ৩য় তলায় বিভিন্ন দেওয়াল ও ছাদে ফাটল ধরেছে।

স্থানীয় মুসল্লীরা ভিড় করে মসজিদের সেসব ফাটলগুলো দেখছেন এবং দুর্ঘটনার আশঙ্কা প্রকাশ করছেন।


গত ২১শে ফেব্রুয়ারি মসজিদ কমিটি ও স্থানীয়রা মডেল মসজিদের বিভিন্ন অংশে ফাটল দেখতে পান এবং বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করে মসজিদ কমিটি। যদিও মসজিদটিতে এখনো নামাজ পড়া শুরু হয়নি।

মডেল মসজিদে ফাটল হওয়ার ঘটনা জানাজানি হলে গত ২৩শে ফেব্রুয়ারী সরেজমিন পরিদর্শন করেন ঠাকুরগাঁও গণপূর্ত বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী (সিভিল) এম.কে.এম নুরুল হাসান।


উপ-বিভাগীয় প্রকৌশলী এম.কে.এম নুরুল হাসান বলেন, ২০১৯ সালের আগস্ট মাসে ১২ কোটি ১৫ লক্ষ টাকা ব্যয়ে ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলায় ৪৩ শতক জমির উপর মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের ভবনের কাজ শুরু হয়। আর এই ভবনটি নির্মাণের কাজটি করছেন রংপুরের খায়রুল কবির রানা নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান।

এদিকে ২০২১ সালের ১০ই জুন ভার্চুয়ালিভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে নির্মিত একযোগে ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের ভবনগুলো উদ্বোধন করেন। এরই ধারাবাহিকতায় উদ্বোধন করা হয় ঠাকুরগাঁও হরিপুর উপজেলার এই মডেল মসজিদটি।

তবে এখনো কিছু কাজ বাকি থাকায় মসজিদটি কমিটির কাছে হস্তান্তর করা হয়নি। কাজ শেষ না হতেই দেখা দিয়েছেন মসজিদের বিভিন্ন দেয়ালে ফাটল। কর্তৃপক্ষ বলছেন, আগামী একমাসের মধ্যে মসজিদটি কমিটির কাছে হস্তান্তর করা হবে।

মডেল মসজিদটি দেখতে আসা মাদ্রাসার ছাত্র নজরুল ইসলাম বলেন, অনেক টাকা ব্যয় করে বর্তমান সরকার হরিপুর উপজেলায় একটি সুন্দর মসজিদ উপহার দিয়েছে। যাতে এলাকাবাসী সুন্দরভাবে নামাজ আদায় করতে পারে এবং ইবাদত করার সুবিধা হয়। এখন দেখছি মসজিদে ফাটল ধরেছে; আমার মনে হচ্ছে অবশ্যই কাজের মধ্যে গড়মিল হয়েছে। যদি কাজ ভালোই হতো তাহলে ফাটল ধরবে কেন?

স্থানীয় বাসিন্দা আনোয়ার হোসেন বলেন, উদ্বোধন হওয়ার আট মাসের মধ্যে মডেল মসজিদটিতে ফাটল ধরার কারণে আমরা আতঙ্কে আছি। কারণ যে কোন মুহুর্তে মসজিদটি ভেঙে পড়তে পারে। আর এ ফলে বড় ধরনের দুর্ঘটনাও ঘটতে পারে।

সফিকুল ইসলাম নামে আরেকজন বলেন, আটমাস আগে মসজিদটির উদ্বোধন করেছে প্রধানমন্ত্রী। কিন্তু আমরা এখনো এই মসজিদে এক ওয়াক্ত নামাজ আদায় করতে পারিনি। আর এখন দেখা যাচ্ছে মসজিদের বিভিন্ন অংশে ফাটল। মসজিদের কাজে রডের বদলে বাঁশ ব্যবহার করা হলো কি না বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সুষ্ঠভাবে তদন্ত করবে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নিবে বলে আশা করি।

হরিপুরের মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের পেশ ইমাম মুফতি মাসুদুর রহমান বলেন, একই সাথে বাংলাদেশে ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র করার যে উদ্যোগ সরকার নিয়েছে এটি প্রশংসণীয়। ইসলামের জন্য যা কিছু কল্যাণকর ইসলামিক সভ্যতা, ইসলামিক সংস্কৃতি অর্থাৎ ইসলাম শেখার জন্য যা কিছু দরকার সবকিছুই এখানে থাকছে। অথচ এই ভবনটিতে ফাটল ধরেছে। এটি প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া দরকার।

ঠিকাদারি প্রতিষ্ঠানের ঠিকাদার খায়রুল কবির রানার মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও তাকে পাওয়া যায়নি।

মসজিদের বিভিন্ন অংশে ফাটল দেখার কথা স্বীকার করে ঠাকুরগাঁও গণপূর্ত বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী (সিভিল) এম.কে.এম নুরুল হাসান বলেন, সরেজমিন পরিদর্শন করে দেখেছি মসজিদের বিভিন্ন অংশে ফাটল ধরেছে। তবে এটি নিয়ে জনগণের আতঙ্কিত হওয়ার কিছু নেই। এই ভবনটির দায়িত্বে যেহেতু আমরা আছি অবশ্যই বিষয়টি আমরা দেখবো। সুন্দরভাবে মসজিদটির কাজ সম্পন্ন করে হস্তান্তর করা হবে।

হরিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল করিম বলেন, আমি অভিযোগটি মৌখিকভাবে শুনেছি যে মসজিদের বিভিন্ন অংশে ফাটল ধরেছে। আমি নিজে গিয়ে একবার পরিদর্শন করব। যেহেতু মসজিদটি এখনো হস্তান্তর করা হয়নি, সেক্ষেত্রে গণপূর্ত বিভাগ তাদের ছোটখাটো ত্রুটিগুলো মেরামত করে আমাদেরকে ভবনটি হস্তান্তর করবে। কোনো অপ্রীতিকর অবস্থায় যেন আমাদেরকে পড়তে না হয় সেটি গণপূর্ত বিভাগ দেখবেন বলে শুনেছি।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

বালিয়াডাঙ্গীতে কলেজ ছাত্রীকে ইভটিজিংয়ের দায়ে ২ বখাটের কারাদণ্ড…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com