১১১৫টি কেন্দ্রে চলছে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন

শনিবার, ২৩ ডিসেম্বর ২০১৭ | ২:৫১ অপরাহ্ণ |

১১১৫টি কেন্দ্রে চলছে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন
চলছে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন

চলছে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন। শনিবার (২৩ ডিসেম্বর) সকাল ৮টা থেকে ৬-৫৯ মাস বয়সী শিশুদের খাওয়ানো হচ্ছে ‘ভিটামিন এ’ ক্যাপসুল।
এবার জেলা ও উপজেলা পর্যায়ে ৩ লাখ ২৮ হাজার ৬১০ জন শিশুকে ‘ভিটামিন এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।
এর মাঝে ৬ থেকে ১১ মাসের ৩৮ হাজার ৭‘শ ২৫ জন শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে এবং ১২ থেকে ৫৯ মাস বয়সের ২ লাখ ৮৯ হাজার ৮৮৬ জন শিশুকে ১টি করে উচ্চ ক্ষমতা সম্পন্ন লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।
সম্প্রতি নারায়ণগঞ্জ জেলা সিভিল সার্জন ডা. মো. এহসানুল হক সংবাদ সম্মেলন করে সাংবাদিকদের এ তথ্য জানান। এবারের স্লোগান ‘ভিটামিন ‘এ’ খাওয়ান, শিশুমৃত্যুর ঝুঁকি কমান’।
সিভিল সার্জন কার্যালয়ে অনুষ্ঠিত এ সংবাদ সম্মেলনে তিনি বলেছিলেন, জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সফল করার লক্ষ্যে সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত ১ হাজার ১‘শ ১৫টি কেন্দ্রে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। ২ হাজার ২‘শ ৩০জন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মী, শিক্ষক ও স্বেচ্ছাসেবক কাজ করবে। চার মাসের মধ্যে কোনো শিশু ভিটামিন ‘এ’ ক্যাপসুল খেয়ে থাকলে তাকে ওই ক্যাম্পেইনে আর খাওয়ানো যাবে না।
সংবাদ সম্মেলনের শেষে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সাংবাদিকদের সামনে অ্যাডভোকেসি ও পরিকল্পনা তুলে ধরেন। এসময় জানানো হয়, ভিটামিন ‘এ’ ক্যাপসুল মাঠকর্মী বা এনজিও কর্মীরা নিজ হাতে খাওয়াবেন। কোনো অবস্থাতেই অভিভাবকদের হাতে ক্যাপসুল দেওয়া হবে না। কান্নারত অবস্থায় বা জোর করে ক্যাপসুল খাওয়ানো হবে না। ক্যাপসুলটি কাঁচি দিয়ে নির্দিষ্ট স্থানে কেটে ভেতরের তরলটুকু খাওয়াতে হবে। আস্ত ক্যাপসুল খাওয়ানো যাবে না।
প্রসঙ্গত, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ১৯৭৩ সাল থেকে জাতীয়ভাবে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর কার্যক্রম পরিচালনা করে আসছে।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

webnewsdesign.com
ঠাকুরগাঁওয়ে ভূমিহীনদের ভূমি ও গৃহ প্রদান উপলক্ষে সংবাদ সম্মেলন…

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com