১২ কোটি টাকার প্রাণী আসছে মিরপুর চিড়িয়াখানায়

শনিবার, ২১ এপ্রিল ২০১৮ | ৭:০৩ অপরাহ্ণ |

১২ কোটি টাকার প্রাণী আসছে  মিরপুর চিড়িয়াখানায়
ছবি: মিরপুর চিড়িয়াখানা

ঢাকার মিরপুর জাতীয় চিড়িয়াখানায় এ মাসের শেষ দিকে আসছে নতুন প্রাণী। চিড়িয়াখানা সূত্রে জানা গেছে, বিনিময় কার্যক্রমের মাধ্যমে শিগগিরই ভারত ও দক্ষিণ আফ্রিকা থেকে ২৮টি প্রাণী আনা হচ্ছে জাতীয় চিড়িয়াখানা ও বঙ্গবন্ধু সাফারি পার্কে। প্রাণিগুলোর দাম ধরা হয়েছে ১২ কোটি টাকা।

চিড়িয়াখানায় আসবে চারটি আফ্রিকান সিংহ ও দুটি এশিয়ান ভালুক। আবার জাতীয় চিড়িয়াখানা থেকে পাঠানো হচ্ছে দুটি জলহস্তি, দুটি গাধা, আটটি চিত্রা হরিণ ও আটটি ময়ূর। জানা গেছে, সাফারি পার্কে চিত্রল হরিণের সংখ্যা কমে গিয়েছিল। নতুন আটটি হরিণ সাফারি পার্কে অবমুক্ত হলে হরিণের দর্শক বাড়বে। নতুন চিত্রল হরিণ সাফারি পার্কে ছাড়া হলে বনের অবয়ব পাওয়া যাবে বলে মনে করে কর্র্র্তৃপক্ষ। ২০১২ সালের পর এ চিড়িয়াখানায় নতুন কোনো প্রাণী আসেনি। এবারই দীর্ঘ বিরতির পর প্রাণীর একটি বড় দল আসছে। ডেপুুটি কিউরেটর মো. নুরুল ইসলাম বৃহস্পতিবার এ প্রতিবেদককে বলেন, যেহেতু প্রাণীগুলো অন্য দেশ থেকে আসছে, তাই তারা যাতে এখানে অতি সত্ব¡র খাপ খাওয়াতে পারে তাই কিছু ব্যবস্থা নেওয়া হচ্ছে। এসব নতুন অতিথির জন্য পুরনো প্রকোষ্ঠ সংস্কার করা হয়েছে। তাদের জন্য তৈরি করা হয়েছে নতুন নতুন শেড। সেখানে প্রকৃতির সঙ্গে মিল রেখে গাছ ও কৃত্রিম জঙ্গল তৈরি করার কাজও শেষ হয়েছে। আশা করা যায়, এসব পশু-পাখি সব শ্রেণির দর্শককে আনন্দ দেবে। পাশাপাশি চিড়িয়াখানায় আরও লোক সমাগম হবে। এছাড়া খাবারের তালিকায় রাখা হয়েছে উটের দুধ, খরগোশ, কচি ঘাস, গমের ভুসি, মাংস, তাজা মাছ ও ফলমূল। আরেকটি সূত্রে জানা গেছে, এ চিড়িয়াখানায় লোক সমাগম সব সময়েই বেশি। নগরের অন্যান্য বিনোদন পার্কের তুলনায় এখানকার টিকিটের দাম কম বলে সব শ্রেণির মানুষই এখানে আসেন। আর উৎসব-পার্বণে তো কথাই নেই। মানুষের ঢল নামে। এখানে টিকিটের দাম ৩০ টাকা। উৎসবে কমপক্ষে ৩০ হাজার দর্শক আসেন। দর্শকদের মতে, চিড়িয়াখানায় কোনো পরিবর্তন হয় না। নতুন প্রাণীতো আসেই না। চিড়িয়াখানার ভেতরে পর্যাপ্ত জায়গা পড়ে আছে। উদ্যোগ নিলেই এটি আরও উন্নতমানের চিড়িয়াখানা হতে পারে। মিরপুর চিড়িয়াখানা প্রতিষ্ঠিত হয় ১৯৬১ সালে এবং দর্শকদের জন্য তা উন্মুক্ত করে দেওয়া হয় ১৯৭৪ সালে। ১৮৬ একর জায়গার ওপর ছড়িয়ে আছে বিশাল এ প্রাণী সংগ্রহশালা।

webnewsdesign.com

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com