৪৭ বছর পর পরিদর্শনে স্মৃতিকাতর হয়ে পড়লেন রাষ্ট্রপতি

শনিবার, ১০ মার্চ ২০১৮ | ৩:৫২ অপরাহ্ণ |

৪৭ বছর পর পরিদর্শনে স্মৃতিকাতর হয়ে পড়লেন রাষ্ট্রপতি
৪৭ বছর পর পরিদর্শনে স্মৃতিকাতর হয়ে পড়লেন রাষ্ট্রপতি

বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ ও তার পরিবারের সদস্যরা শিলংয়ের ব্রুকসাইড বাংলো পরিদর্শন করেছেন। যা বর্তমানে টেগোর’স আর্ট গ্যালারি নামে পরিচিতি। ৪৭ বছর পর গতকাল শুক্রবার এখানে এসে স্মৃতিকাতর হয়ে পড়েন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

এ সময় রাষ্ট্রপতি বাংলোর ভেতরে প্রবেশ করে টেবিলে রাখা গীতাঞ্জলি থেকে বাংলায় কিছু কবিতা আবৃত্তি করেন। এরপর তিনি এক ঝলক কবির ব্যবহৃত বিছানা এবং গ্যালারি ঘুরে ঘুরে দেখেন। এই গ্যালারিতে আর্ট শিক্ষার্থীদের আঁকা পেইন্টিং রয়েছে।


এখানে অধ্যায়রনরত বাংলাদেশি শিক্ষার্থীদের একটি নির্বাচিত দল ব্রুকসাইড বাংলোতে আবদুল হামিদের সঙ্গে সাক্ষাত করেন।

এ সময়ে রাষ্ট্রপতির সঙ্গে তাঁর সহধর্মিণী রাশিদা খানম, সংশ্লিষ্ট সচিবগণ এবং পরিবারের অন্যান্য সদস্যরাও ছিলেন।

উল্লেখ্য, রবীন্দ্রনাথ বিভিন্ন সময় শিলং ভ্রমণ করেন। ১৯১৯ সালে শিলং ভ্রমণে এসে তিনি রিলবংয়ের ব্রুকসাইডে আসাম টাইপ বাংলোতে অবস্থান করেন। এটি পরে মেঘালয় আর্ট এন্ড কালচার বিভাগের অধীনে চলে যায়। ব্রুকসাইড ভবন পরে রবীন্দ্রনাথ ঠাকুর আর্ট গ্যালারিতে( রূপান্তরিত হয়। যা এখনো মেঘালয় আর্ট এন্ড কালচার বিভাগের তত্ত্বাবধানেই রয়েছে।

রবীন্দ্রনাথ ঠাকুর ১৯১৯ সালের অক্টোবরে শিলং এসে এই ব্রুকসাইড বাংলোতে উঠেছিলেন। এটি বর্তমানে রবীন্দ্রনাথ আর্ট গ্যালারি, যা বর্তমানে মেঘালয় সরকারের শিল্প ও সাহিত্যের প্রাণকেন্দ্র। কবিগুরু এখানেই তাঁর বিখ্যাত ধ্রুপদী উপন্যাস শেষের কবিতা লেখেন।

মন্তব্য করতে পারেন...

comments



ইবির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক সভাপতির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ…

প্রধান কার্যালয়ঃ বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com