৬ ডিসেম্বর লালমনিরহাট পাক-হানাদার মুক্ত দিবস

মঙ্গলবার, ০৫ ডিসেম্বর ২০১৭ | ২:৩২ অপরাহ্ণ |

৬ ডিসেম্বর লালমনিরহাট পাক-হানাদার মুক্ত দিবস
৬ ডিসেম্বর লালমনিরহাট মুক্ত দিবস পালনে জেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, রাজনৈতিক দল ও সামাজিক সংগঠন ব্যাপক কর্মসূচী হাতে নিয়েছে

আগামী ৬ ডিসেম্বর লালমনিরহাট মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে সমগ্র লালমনিরহাট জেলা পাকিস্তান বাহিনীর কবল থেকে মুক্ত হয়েছিল। মিলিটারী ফোর্স, গেরিলা বাহিনী ও মিত্র বাহিনীর যৌথ আক্রমনের মুখে পাকিস্তানের সৈন্য ও এদেশীয় রাজাকার, আলবদর ও তাদের সহযোগী স্বাধীনতা বিরোধীরা বিপর্যস্ত ও ছত্রভঙ্গ হয়ে পরে। শক্র সৈন্য ও অবাংঙ্গালীরা ট্রেন যোগে রংপুর, সৈয়দপুর ও পার্বতীপুরে পালিয়ে যায়। তিস্তা ব্রিজে শক্র সৈন্যের সাথে মিলিটারী ফোর্স ও গেরিলা বাহিনীর তুমুল গোলাগুলি হয়। হানাদার বাহিনীর সদস্যরা তিস্তা রেলওয়ে ব্রিজের দক্ষিন দিকের ২টি স্প্যান ধ্বংস করে রংপুর সেনা নিবাসে সমবেত হয়। ৬ ডিসেম্বর মিলিটারী ফোর্স, গেরিলা যোদ্ধা ও মিত্র বাহিনীর সদস্যরা লালমনিরহাট শহরে প্রবেশ করে। চার দিক থেকে হাজার হাজার নর-নারী ও শিশু আবাল বৃদ্ধ বনিতা শহরে এসে বিজয় উল্লাসে মেতে উঠে।
এদিকে ৬ ডিসেম্বর লালমনিরহাট মুক্ত দিবস পালনে জেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, রাজনৈতিক দল ও সামাজিক সংগঠন ব্যাপক কর্মসূচী হাতে নিয়েছে। ৬ ডিসেম্বর হতে ১৬ ডিসেম্বর পর্যন্ত শহরকে সুন্দর করে সাজানোর নিমিত্বে গুরুত্ব পূর্ন স্থানে স্ব-স্ব উদ্যোগে গেইট নির্মান, ব্যানার টানানো ও আলোকসজ্জার আয়োজন করবে। সকাল ১০ টায় সরকারী হাই স্কুল মাঠ থেকে বর্নাঢ্য র্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন এবং মুক্তিযুদ্ধ বিষয়ক ডিসপ্লে প্রদর্শন করা হবে। র্যালী শেষে জেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা, মুক্তিযুদ্ধের স্মৃতিচারন ও সাংস্কতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

 

দিবসটি যথাযোগ্য মর্যাদায় ও আনন্দঘন পরিবেশে পালনের জন্য গত ১২ নভেম্বর জেলা প্রশাসকের সভাপতিত্বে প্রস্ততি কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় মুক্ত দিবস উদযাপন কমিটি ও বিভিন্ন সাব কমিটি গঠন করা হয়। একই সভায় ১৬ ডিসেম্বর কর্মসুচী গ্রহন করা হয়।

webnewsdesign.com

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com