কবি কাজী নজরুল তাঁর বিদ্রোহী কলমে সারাবিশ্বকে কাঁপিয়ে তুলেছিলেন–নওগাঁয় খাদ্যমন্ত্রী

রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯ | ৭:১৭ অপরাহ্ণ |

কবি কাজী নজরুল তাঁর বিদ্রোহী কলমে সারাবিশ্বকে কাঁপিয়ে তুলেছিলেন–নওগাঁয় খাদ্যমন্ত্রী
প্রতিনিধির পাঠানো তথ্য ও ছবিতে ডেস্ক রিপোর্ট

নাজমুল হক নাহিদ, নওগাঁ প্রতিনিধি ঃ

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি বলেছেন, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম লেখাপড়া কম জানলেও তার বিদ্রোহী কলমে সারাবিশ্বকে কাপিয়ে তুলেছিলেন। আমরা চাই, আমাদের নতুন প্রজন্মকে ডিজিটাল
লেখাপড়ার পাশাপাশি তাদের জ্ঞান গরিমা এবং মা বাবার আদি সামাজিক চর্চা এবং বিদ্রোহী কবি নজরুল ইসলামকে অনুসরন করে নিজেরা যেন নিজেদেরকে তাঁর মতো করে ত্যাগ তিথিক্ষার মধ্য দিয়ে গড়ে তুলুক।


কাজী নজরুল ইসলাম ছিলেন বাংলা সাহিত্যের এক যুগপ্রবর্তক কবি। সাম্রাজ্যবাদ, সাম্প্রদায়িকতা ও পরাধীনতার বিরুদ্ধে নজরুলের অগ্নিমন্ত্র বাঙালী জাতির চিত্তে প্রেরনা ও আত্মশক্তিতে উদ্বুদ্ধ হওয়ার সুকঠিন সংকল্প জাগিয়েছিল। কবি স্বদেশ প্রেম, স্বদেশ বন্দনা, স্বদেশের প্রাকৃতিক সৌন্দর্যের প্রতি আকর্ষণ এবং স্বদেশকে অন্য সকল কিছুর উর্দ্ধে স্থান দিয়েছিলেন। তাঁর দেশবন্দনা, দেশপ্রশান্তি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের বহু আগে থেকেই বাঙালী জাতিকে উজ্জীবিত করেছিল। তাঁর লেখনী চিরদিনই শোষন-বঞ্চনা, অন্যায় অত্যাচার, কুসংস্কার, ধর্মান্ধতা ও গোঁড়ামীর বিরুদ্ধে আপোষহীন ছিল।

রবিবার  নওগাঁ সদর উপজেলা পরিষদ মিলনায়তনে তিন দিন ব্যাপী জাতীয় নজরুল সম্মেলনের উদ্ধোধনী
অনুষ্ঠানে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি সাংবাদিকদের এসব কথাগুলো বলেছেন।


নওগাঁর জেলা প্রশাসক মোঃ হারুন অর রশীদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে সচিব ও কবি নজরুল ইন্সটিটিউটের পরিচালক আব্দুর রহিম, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের সাবেক অধ্যাপক ও রাজশাহী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ও ডিন ড. সাইফুদ্দীন চৌধূরী, নজরুল গবেষক ও এশিয়ান ইউনিভার্সিটির প্রাক্তন বিভাগীয় প্রধান ড. সৈয়দা মোতাহেরা বানু, রাজশাহী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রেজিষ্টার কেএম আব্দুল মোমেন, সাবেক অধ্যক্ষ প্রফেসর শরীফুল ইসলাম খান প্রমুখ বক্তব্য রাখেন।

সম্মেলনে জেলার ৫০জন শিল্পীকে নজরুল সংগীতের শুদ্ধবাণী ও সুরে নজরুল সংগীতের প্রশিক্ষক সৃজনের লক্ষ্যে প্রশিক্ষন প্রদান, জাতীয় ও স্থানীয় শিল্পীদের সমন্বয়ে সংগীতানুষ্ঠান ও নৃত্যানুষ্ঠান, শহরের নওগাঁ সরকারী
কলেজ ও নওগাঁ সরকারী বিএমসি মহিলা কলেজে পৃথক দুটি আলোচনা সভা, পুরস্কার ও সনদপত্র বিতরন এবং জেলার ১০টি স্কুলে পৃথক পৃথক প্রতিযোগিতার আয়োজন রয়েছে।


এ ছাড়াও অনুষ্ঠান স্থলে প্রতিদিনি বিকাল ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রন্থমেলার আয়োজন রয়েছে। পরে মন্ত্রী জেলা আওয়ামীলীগের দলীয় কার্যালয়ে জেলা আওয়ামীলীগ আয়োজিত মুজিব শতবর্ষ পালন, বুদ্ধিজীবি দিবস ও বিজয় দিবস পালন উপলক্ষে প্রস্তুতিমুলক সভায় যোগ দেন। এ সময় জেলা আওয়ামীলীগের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com