বেনাপোল চেকপোস্টে ৯ দিন ধরে অচল স্ক্যানিং মেশিন…

শনিবার, ১৩ ফেব্রুয়ারি ২০২১ | ৪:৪৭ অপরাহ্ণ |

বেনাপোল চেকপোস্টে ৯ দিন ধরে অচল স্ক্যানিং মেশিন…
প্রতিনিধির পাঠানো তথ্য ও ছবিতে ডেক্স রিপোর্ট

বেনাপোল স্থলবন্দরের চেকপোস্ট ইমিগ্রেশনে যাত্রীর ব্যাগেজ তল্লাশির কাজে ব্যবহৃত স্ক্যানিং মেশিনটি ৯ দিন ধরে অচল হয়ে পড়ে রয়েছে। ফলে যাত্রীরা যেমন ভোগান্তিতে পড়ছেন, তেমনি তল্লাশি কার্যক্রম ব্যাহত হওয়ায় চোরাচালানের আশঙ্কা বাড়ছে। তবে কাস্টমস কর্তৃপক্ষ বলছেন স্ক্যানিং মেশিনটি সচলের সব ধরনের চেষ্টা অব্যাহত আছে।

শুক্রবার (১২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বেনাপোল চেকপোস্ট কাস্টমস ভবনে ব্যাগেজ তল্লাশির কাজে ব্যবহৃত স্কানিং মেশিনটি অচল হয়ে পড়ে থাকতে দেখা যায়। এর আগে গত বৃহস্পতিবার (০৪ ফেব্রুয়ারি) সকালে হঠাৎ করে স্ক্যানিং মেশিনটি বন্ধ হয়ে যায়।


জানা যায়, যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়াতে ভ্রমণ, চিকিৎসা ও ব্যবসায়ীক কাজে প্রতিদিন হাজার হাজার মানুষ এ পথে যাতায়াত করে থাকে। তবে যাত্রীর ছদ্মবেশে আবার অনেকে করে স্বর্ণ, মুদ্রা, আমদানি নিষিদ্ধ মেডিসিনসহ বিভিন্ন প্রকারের চোরাচালান কার্যক্রম।

চেকপোস্ট কাস্টমস ভবনে চোরাচালান প্রতিরোধে রয়েছে দুটি স্ক্যানিং মেশিন। এর একটি বন্দরের প্যাসেঞ্জার টার্মিনালে ভারত যাওয়ার পথে যাত্রীদের ব্যাগেজ স্কানিং করা হয়ে থাকে। অন্যান্য আর একটি রয়েছে চেকপোস্ট কাস্টমসে যেটি ব্যবহৃত হয় ভারত থেকে আসা যাত্রীদের ব্যাগেজ তল্লাশির কাজে। বিভিন্ন সময় চোরাচালানের উদ্দেশ্যে নিয়ে আসা স্বর্ণ, বৈদেশিক মুদ্রা, মাদক ও আমদানি নিষিদ্ধ মেডিসিন এ তল্লাশি কেন্দ্রে ধরা পড়ে।


তবে গত ৮ দিন ধরে ভারত ফেরত যাত্রীদের ব্যাগেজ তল্লাশি কাজে ব্যবহৃত কাস্টমসের স্কানিং মেশিনটি নষ্ট হয়ে পড়ে আছে। এতে তল্লাশি কার্যক্রম ব্যাহত হচ্ছে। ঝুঁকি রয়েছে চোরাচালান কার্যক্রমের।

বেনাপোল চেকপোস্ট কাস্টমসের রাজস্ব কর্মকর্তা সারমিন আক্তার জানান, অচল হয়ে পড়ে থাকা স্ক্যানিং মেশিনটি সচলের জন্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে। চায়না থেকে যন্ত্রপাতি আসছে। খুব দ্রুত সচল হবে। আপাতত সচল থাকা ভারত যাওয়া যাত্রীদের ব্যাগেজ তল্লাশির কাজে ব্যবহৃত স্ক্যানিং মেশিনটি দিয়ে ভারত থেকে আসা যাত্রীদের ব্যাগ পরীক্ষা-নিরিক্ষা করা হচ্ছে।


এদিকে স্থানীয় ব্যবসায়ীরা জানান, মাঝে মধ্যে শোনা যায় বেনাপোল চেকপোস্ট কাস্টমসের স্ক্যানিং মেশিন নষ্ট। যখন নষ্ট হয় সচল হতে কমপক্ষে সপ্তাহ সময় লেগে যায়। এতে চোরাচালানের ঝুঁকিসহ নানান সমস্যা দেখা যায়।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com