পঞ্চগড়ে

সার না দেওয়ায় ডিলার ও কৃষি কর্মকর্তাকে অবরোধ…

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২ | ৯:০১ অপরাহ্ণ |

সার না দেওয়ায় ডিলার ও কৃষি কর্মকর্তাকে অবরোধ…
প্রতিনিধির পাঠানো তথ্য ও ছবিতে ডেক্স রিপোর্ট

পঞ্চগড়ে সারের জন্য কৃষকের উপচে পড়া ভিড়। সার না পেয়ে ডিলার ও উপ সহকারী কৃষি কর্মকর্তাকে অবরোধ করেছেন কৃষকরা।

মঙ্গলবার (৯ই আগস্ট) দুপুরে পঞ্চগড় সদর উপজেলার টুনিরহাট এলাকায় বিসমিল্লাহ এন্টারপ্রাইজের সামনে এমন চিত্র দেখা যায়।


স্থানীয় জনপ্রতিনিধিগন কৃষকদের সামলাতে না পেরে পুলিশের সহযোগিতা নেয়, পরে লাইনে দাঁড়িয়ে সার বিতরন করা হয়। কিন্তু সার না পেয়ে হতাশায় বাড়ি ফিরে যায় অনেক কৃষক। গত কয়েকদিন ধরে সার না থাকায় পঞ্চগড়ে সারের জন্য এক ধরনের হাহাকার চলছে।

জানা যায়, সারের জন্য হাহাকার করছেন কৃষকরা। গত কিছুদিন ধরে উপজেলা সদর থেকে সব সার উধাও। সার না পেয়ে হয়রানি ও হন্যে হয়ে ঘুরছেন কৃষকরা। জমিতে সার না দেওয়ায় রোপা আমনের চারা নষ্ট হয়ে যাচ্ছে। দ্রুত সার সরবরাহের দাবি জানিয়েছেন তারা।


জেলায় আমন ধান রোপনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এক লক্ষ ১০ হাজার হেক্টর জমি। জমিতে আমনের চারা রোপণ প্রায় শেষ। ভাল ফলনের জন্য প্রয়োজন সার কিন্তু কৃষকের চাহিদা অনুযায়ী সার দিতে পারছেনা তারা। তবে বস্তায় ৩-৫ শ টাকা বেশি দিলে মিলছে খুচরা দোকানে।

কৃষকদের অভিযোগ বিসমিল্লাহ এন্টারপ্রাইজের প্রোপাইটর নবীর হোসাইন সার কৃষকের কাছে বিক্রি না করে, গোপনে চোরাই পথে বিক্রি করে দেয়।


সরকার পাড়া এলাকার কৃষক আবুল কালাম জানান, সার নিতে ভোর থেকে লাইনে দাঁড়িয়ে আছি এখন ১টা বাজে কোন খবর নাই। এর আগে বৃহস্পতিবার আসে ঘুরে গেছি সার নাই।

বিসমিল্লাহ এন্টারপ্রাইজের প্রোপাইটর নবীর হোসাইন বলেন, চাহিদার তুলনায় সার পাচ্ছি কম তাই কৃষকদের কাছে অবরোধের শিকার হয়েছি, তবে চোরাই পথে সার বিক্রির অভিযোগ অস্বীকার করেন তিনি।

কৃষক আবু তাহের জানান, জমিতে চার বস্তা সারের প্রয়োজন কিন্তু ডিলারের কাছে সার পাইনি।

কামাত কাজলদিঘী ইউনিয়নের উপ-সহকারি কৃষি কর্মকর্তা রাজুয়ার রহমান জানান, চাহিদার তুলনায় সার অনেক কম হওয়ায় সবাইকে দেয়া সম্ভব হচ্ছে না। এজন্য এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

পঞ্চগড় সদর থানার উপ-পরিদর্শক দ্বীন মোহাম্মদ জানান, কৃষকরা সকাল থেকে লাইনে দাঁড়িয়ে ছিল, ১০ টা পার হলেও স্লিপ না পাওয়ায় লাইন ভেঙ্গে সবাই গুদামে ঢুকে যায়। পরে সামলাতে না পেরে আমাদের সহযোগিতায় কৃষকদের লাইনে দাঁড়িয়ে সার বিতরন করা হয়।

আপনার মুল্যবান মতামত দিন......

comments

প্রধান কার্যালয়: শিমুল লজ, ১২/চ/এ/২/৪ (২য় তলা), রোড নং ৪, শেরেবাংলা নগর,শ্যামলী,ঢাকা‌.
বার্তা বিভাগ-01763234375 অথবা 01673974507, ইমেইল- sangbadgallery7@gmail.com

আঞ্চলিক কার্যালয়: বঙ্গবন্ধু সড়ক, আধুনিক সদর হাসপাতাল সংলগ্ন, বাসস্ট্যান্ড, ঠাকুরগাঁও-৫১০০

2012-2016 কপি রাইট আইন অনুযায়ী সংবাদ-গ্যালারি.কম এর কোন সংবাদ ছবি ভিডিও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অন্য কোথায় প্রকাশ করা আইনত অপরাধ

Development by: webnewsdesign.com